মাস্ক পরা বাধ্যতামূলক হচ্ছে ইরানে

প্রকাশিত: 8:29 PM, June 28, 2020
ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক: মধ্যপ্রাচ্যের দেশ ইরানে মাস্ক পরা বাধ্যতামূলক করা হচ্ছে। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি রোববার এক বিবৃতিতে বলেছেন যে, আগামী সপ্তাহ থেকেই মাস্ক পরা বাধ্যতামূলক করা হবে। খবর আল জাজিরার।

প্রেসিডেন্ট হাসান রুহানি আরও জানিয়েছেন যে, যেসব প্রদেশে ভাইরাসের প্রকোপ বেশি সেখানে নতুন করে আবারও কড়াকড়ি আরোপের নির্দেশনা দেওয়া হবে।

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে করোনায় সবচেয়ে বেশি বিপর্যস্ত হয়েছে ইরান। দেশটিতে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশের তুলনায় করোনায় আক্রান্ত ও মৃত্যুর ঘটনা সবচেয়ে বেশি।

প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, জনসমাগমে মাস্ক পরা অবশ্যই বাধ্যতামূলক করা হবে। করোনার প্রকোপ ঠেকাতে ইতোমধ্যেই মধ্যপ্রাচ্যের অনেক দেশেই মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। কাতারে মাস্ক না পরলে জেল-জরিমানার বিধান আনা হয়েছে।

এদিকে, চীন থেকে প্রাদুর্ভাব হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস এখন পর্যন্ত ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এর মধ্যেই করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে ৫ লাখের বেশি মানুষ।

ওয়ার্ল্ডওমিটারের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বজুড়ে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ১ কোটি ৯০ হাজার ৪৫৬ জন। এর মধ্যে মারা গেছে ৫ লাখ ১ হাজার ৪৮০ জন।

তবে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ৫৪ লাখ ৬৬ হাজার ৯১০ জন। এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র। এই তালিকায় ১০ম স্থানে রয়েছে ইরান।