সিলেটে পাতাল বিদ্যুৎ লাইন চালু

প্রকাশিত: ৭:০৬ অপরাহ্ণ, জানুয়ারি ৫, ২০২০
ছবি সংগৃহীত

ধলাই ডেস্ক: সিলেটে পাতাল বিদ্যুৎ লাইনের মাধ্যমে সঞ্চালন শুরু হয়েছে। রোববার (০৫ জানুয়ারি) দুপুর থেকে পূর্ব দরগা গেট থেকে হজরত শাহজালালের (রহ.) মাজার পর্যন্ত মাটির নিচ দিয়ে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়।

একই সঙ্গে এই সড়কে থাকা ঝুলন্ত বিদ্যুতের তার এবং খুঁটি অপসারণ শুরু করেছে সিটি কর্পোরেশন। এর মাধ্যমে ওই এলাকায় তারের জঞ্জাল মুক্ত হলো।

রোববার দুপুর দেড়টায় শাহজালালের (রহ.) মাজারসংলগ্ন এলাকা ঘুরে দেখা যায়, পাতাল লাইনের (ক্যাবল) মাধ্যমে বিদ্যুৎ সংযোগ দেয়া হচ্ছে গ্রাহকদের। সেই সঙ্গে চলছে তার এবং খুঁটি অপসারণ কাজ। প্রথম দিন চালু হলেও এখন পর্যন্ত গ্রাহকদের কোনো সমস্যা হয়নি।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সিলেট কার্যালয় সূত্র জানায়, সিলেট নগরের ঝুলন্ত তার মাটির নিচ দিয়ে নেয়ার জন্য একটি প্রকল্প হাতে নেয়া হয়। প্রকল্পটির নাম ‘বিদ্যুৎ বিতরণ ও সঞ্চালন ব্যবস্থা উন্নয়ন প্রকল্প সিলেট বিভাগ, সিলেট’। নগরের আম্বরখানা থেকে বন্দর, পূর্ব দরগা গেট থেকে হজরত শাহজালালের (রহ.) মাজার পর্যন্ত, চৌহাট্টা থেকে বাগবাড়ি পয়েন্ট পর্যন্ত এবং উপশহরের কয়েকটি ব্লকেও পাতাল পথ দিয়ে বিদ্যুতের তার নেয়ার সিদ্ধান্ত হয়। প্রায় সাত কিলোমিটার জায়গায় এই পাতাল বিদ্যুৎ লাইন নির্মাণের এই প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয় ৫৫ কোটি টাকা।

তিন বছর মেয়াদি বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্পের আওতায় ‘আন্ডারগ্রাউন্ড ইলেকট্রিক ক্যাবল প্রসেস’ প্রকল্পের কাজ ২০১৮ সালের ডিসেম্বরে শেষ হওয়ার থাকলেও প্রশাসনিক জটিলতায় বিদ্যুৎ লাইন স্থাপনের কাজ আটকে যায়।

কিছুদিন বন্ধ থাকার পর আবারও শুরু হয় প্রকল্পের কাজ। প্রথমে বিদ্যুৎ লাইনের পাশাপাশি অন্য সংস্থাগুলোও একসঙ্গে পাতালে নেয়ার চেষ্টা করলে সিটি কর্পোরেশনের সেই উদ্যোগ সফল হয়নি। পরে পিডিবি শুধুমাত্র বিদ্যুতের লাইন মাটির নিচ দিয়ে নেয়।