অবৈধভাবে নদী থেকে বালু তোলায় লাখ টাকা জরিমানা

প্রকাশিত: ৬:৩১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০২৪

ধলাই ডেস্ক: খুলনার কয়রা উপ‌জেলায় দ‌ক্ষিণ বেদকা‌শি এলাকায় শাকবা‌ড়িয়া নদী থেকে অবৈধভাবে বালু তোলায় ড্রেজার উদ্ধারসহ পাঁচ শ্রমিক‌কে আটক ক‌রেছে কোস্ট গার্ড।

শ‌নিবার (২১ সেপ্টেম্বর) দুপু‌রে কয়রা উপ‌জেলার সহকারী ক‌মিশনার (ভূ‌মি) ও নির্বাহী ম‌্যা‌জি‌স্ট্রেট বিএম তা‌রিক-উজ-জামান ঘটনাস্থ‌লে উপ‌স্থিত হ‌য়ে ভ্রাম‌্যমাণ আদাল‌তের মাধ‌্যমে ড্রেজার মা‌লিক‌কে এক লাখ টাকা জ‌রিমানা ক‌রেন।

এলাকাবাসী জানায়, কয়রা উপজেলার দক্ষিণ বেদকাশী ইউনিয়নের জোড়শিং, গোলখালী, আংটিহারা নামক স্থানে নদীতে কোনো চর না থাকলেও ড্রেজার মেশিন বসিয়ে দেদারসে বালু উত্তোলন ও বিক্রয় করে আস‌ছিল হারুন না‌মে এক বালু ব‌্যবসা‌য়ী। বাঁধের কাছ থেকে বালু খনন করার কারণে ঝুঁকির মধ্যে পড়েছে ওই এলাকার নদী রক্ষা বাঁধ।

দ‌ক্ষিণ বেদকা‌শি গ্রামের আমির হামজা বলেন, অবৈধভাবে বালু তোলার পেছনে এক‌টি শক্তিশালী চক্র র‌য়ে‌ছে। সরকার পত‌নের আগেও যেভা‌বে বালু তোলা হতো, সরকার পত‌নের প‌রেও তারা র‌য়ে‌ছে বহাল ত‌বিয়‌তে। সরকার পত‌নের প‌রে শুধু চক্রের সদস‌্য প‌রিবর্তন হ‌য়ে‌ছে। ওই চ‌ক্রের ম‌ধ্যে স্থানীয় প্রভাবশালী ব্যক্তি, রাজনৈতিক নেতা, সরকারি কর্মকর্তাসহ অনেকেই যুক্ত র‌য়ে‌ছেন। অবৈধভাবে বালু তোলার মাধ্যমে অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছেন কতিপয় ব‌্যক্তি আর ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারণ মানুষ।

তিনি আরো বলেন, স্থানীয় প্রশাসন মাঝেমধ্যে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালালেও অবৈধ এ কার্যক্রম বন্ধ হয় না। এ অবস্থায় নদী তীরের বেড়িবাঁধ ও আবাদী জমিগুলো ভাঙনের কবলে পড়ছে।

কয়রা উপ‌জেলার সহকারী ক‌মিশনার (ভূ‌মি) বিএম মো. তা‌‌রিক-উজ-জামান ব‌লেন, কোস্ট গার্ড অভিযান চা‌লি‌য়ে ড্রেজারসহ ক‌য়েকজন শ্রমিক‌কে আটক ক‌রে। তাৎক্ষণিক  ড্রেজা‌র মালিকের কাছ থেকে এক লাখ টাকা জ‌রিমানা আদায় করা হয়ে‌ছে।