আইপিএলে ভেন্যুর ক্ষেত্রে আসছে নতুন নিয়ম

প্রকাশিত: 1:18 PM, December 7, 2021

খেলা ডেস্ক: ফ্র্যাঞ্চাইজিভিত্তিক জনপ্রিয় টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আগামী আসরে যুক্ত হচ্ছে আরো দুটি নতুন দল। সবাইকে সমান সুযোগ দিতে ভেন্যু নিয়ে নতুন পরিকল্পনা সাজাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

জানা গেছে, আইপিএলের আগামী আসর থেকে দলগুলোকে অন্তত দুটি করে ম্যাচ নিরপেক্ষ ভেন্যুতে খেলতে হতে পারে। বিসিসিআইয়ের পক্ষ থেকে ফ্র্যাঞ্চাইজিগুলোকে এমনই অনুরোধ করা হচ্ছে।

ছোট ছোট রাজ্য সংস্থাগুলোকে অবকাঠামোগত উন্নতির জন্য অর্থ বরাদ্দ দিয়েছে বিসিসিআই। বেশ কিছু রাজ্য সংস্থা জানিয়েছে, তাদের কাছে পর্যাপ্ত অবকাঠামো থাকলেও আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের সুযোগ পাচ্ছে না তারা।

এ কারণে স্টেডিয়ামের রক্ষণাবেক্ষণের কাজেও বাধা আসছে। তাই বিসিসিআইকে সমস্যা সমাধানের অনুরোধ করেছিল সংস্থাগুলো। তারপরেই ছোট ভেন্যুতে আইপিএল ম্যাচ আয়োজনের কথা ভাবছে বিসিসিআই।

বিসিসিআইের রোটেশন নিয়মে এখন প্রতিটি রাজ্য সংস্থা দুই-তিন বছর অন্তর একটি করে আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের সুযোগ পায়। কিন্তু দেশে অনেকগুলো আন্তর্জাতিক স্টেডিয়াম থাকায় একটি স্টেডিয়ামে দুটি ম্যাচ হওয়ার মাঝের ব্যবধান বেশি হয়ে যায়।

ভারতে এই মুহূর্তে ২৪টি আন্তর্জাতিক স্টেডিয়াম আছে। ফলে কোনো স্টেডিয়ামেই ঘন ঘন ম্যাচ হবে না। আগামী আইপিএলে যদি প্রতিটি দল ২টি করে ম্যাচ নিরপেক্ষ ভেন্যুতে খেলে, তাহলে ২০টি ম্যাচ নিরপেক্ষ ভেন্যুতে হওয়ার সুযোগ থাকছে। এতে ছোট রাজ্য সংস্থাগুলির অনেকটাই লাভ হবে বলে মনে করছে বিসিসিআই।