এসএসসি পরীক্ষা শুরু ১৫ সেপ্টেম্বর, এইচএসসি নভেম্বরে: শিক্ষামন্ত্রী

প্রকাশিত: 3:41 PM, July 17, 2022
সংগৃহীত

ধলাই ডেস্ক: দেশের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতির কারণে স্থগিত এসএসসি ও সমমান পরীক্ষা আগামী ১৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। একই সঙ্গে আগামী নভেম্বরের শুরুতে এইচএসসি পরীক্ষা শুরু করার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

রোববার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এসএসসি ও সমমান পরীক্ষা নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, বর্তমানে বন্যার সার্বিক পরিস্থিতি উন্নতির দিকে। যদিও সিলেট অঞ্চলে কিছু পরীক্ষা কেন্দ্র এখনো বন্যার্তদের আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। আমরা আশাবাদী, এ মাসের শেষ নাগাদ আশ্রয় কেন্দ্রগুলোকে পরীক্ষা কেন্দ্র হিসেবে ব্যবহারের উপযোগী করা যাবে।

তিনি আরো বলেন, কয়েকটি এলাকায় বন্যার তীব্রতা ছিল ভয়াবহ। এসব এলাকায় অনেক শিক্ষার্থীর বইপুস্তক বন্যার পানিতে নষ্ট হয়ে গেছে। আমরা আশা করছি, আগামী ২৪ তারিখের মধ্যে ঐ শিক্ষার্থীদের নতুন বই সরবরাহ করতে পারবো। এরই মধ্যে তাদের সংখ্যা নিরূপণ করা হয়েছে। সে অনুযায়ী বই পাঠানো হবে।

ডা. দীপু মনি বলেন, আমরা ভেবেছিলাম আগস্টের মাঝামাঝি পরীক্ষা শুরু করতে পারবো। কিন্তু আগস্টের মাঝামাঝি একটা বড় বন্যার পূর্বাভাস আছে। দক্ষিণাঞ্চলে একটা বন্যা হওয়ার আশঙ্কা রয়েছে। সেই কারণে আমরা আগস্ট বাদ দিয়ে সেপ্টেম্বরের মাঝামাঝি শুরু করতে যাচ্ছি। সার্বিক পরিস্থিতি বিবেচনায় আমরা আশা করছি, আগামী ১৫ সেপ্টেম্বর থেকে আমরা এসএসসি, দাখিল এবং এসএসসি ভোকেশনাল পরীক্ষা শুরু করতে পারবো।

শিক্ষা বোর্ডগুলো শিগগিরই পরীক্ষার সময়সূচি প্রকাশ করবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

প্রসঙ্গত, মহামারীর কারণে পিছিয়ে যাওয়া এসএসসি ও সমমানের লিখিত পরীক্ষা এবার ১৯ জুন শুরু করে ৬ জুলাই শেষ করার কথা ছিল। কিন্তু জুনের মাঝামাঝি সময়ে প্রবল বর্ষণ আর উজানের ঢলে সিলেট অঞ্চল এবং উত্তরের কয়েকটি জেলায় ব্যাপক বন্যা দেখা দিলে সরকার ১৭ জুন পরীক্ষা স্থগিতের ঘোষণা দেয়।এবার এসএসসি ও দাখিল (সমমান) পরীক্ষায় ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থীর অংশ নেয়ার কথা।