ডিসি সম্মেলন ৫-৭ জানুয়ারি

প্রকাশিত: ২:০১ অপরাহ্ণ, ডিসেম্বর ৭, ২০২০
ফাইল ছবি

ধলাই ডেস্ক: করোনাভাইরাস মহামারির কারণে চলতি বছরের জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন আগামী ৫ থেকে ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠ প্রশাসন অনুবিভাগ) শেখ রফিকুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, চলতি বছরের ডিসি সম্মেলন আগামী ৫, ৬ ও ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে। ডিসিরা আগের মতোই ঢাকায় আসবেন। মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে এটা অনুষ্ঠিত হবে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধন করবেন। তবে সেটা অন্যান্য সময়ের মতো প্রধানমমন্ত্রীর কার্যালয়ে হবে, নাকি ভার্চুয়ালি হবে সেটা নির্ধারিত হয়নি। সম্মেলনের সময়টা ঠিক হয়েছে, তবে অন্যান্য বিষয় এখনও চূড়ান্ত হয়নি।

সরকারের নীতিনির্ধারক ও জেলা প্রশাসকদের মধ্যে সামনা-সামনি মতবিনিময় এবং প্রয়োজনীয় দিক নির্দেশনা দেয়ার জন্য প্রতি বছর জুলাই মাসে ডিসি সম্মেলনের আয়োজন করা হয়। কিন্তু করোনা পরিস্থিতিতে এবার এখনও সম্মেলন আয়োজন করতে পারেনি সরকার।

এর আগে ডিসি সম্মেলন হতো তিন দিনব্যাপী, গত বছর থেকে তা পাঁচ দিনব্যাপী হচ্ছে। প্রধানমন্ত্রী তার কার্যালয়ে ডিসি সম্মেলন উদ্বোধন করেন।

প্রতিবছর এ সম্মেলনের মাধ্যমে মাঠ প্রশাসনের শীর্ষ কর্মকর্তা হিসেবে ডিসিরা  সরাসরি প্রধানমন্ত্রীর সামনে বৈঠক করে কথা বলার সুযোগ পান। তারা নিজ নিজ জেলার উন্নয়ন প্রস্তাবনা এবং সমস্যা লিখিতভাবে মন্ত্রিপরিষদ বিভাগে পেশ করেন।

এদিকে গত বছরই প্রথমবারের মতো ডিসি সম্মেলনে জাতীয় সংসদের স্পিকার, প্রধান বিচারপতি, তিন বাহিনী প্রধানের সঙ্গে ডিসি ও বিভাগীয় কমিশনাররা বৈঠক করেন।