২০২২ সাল কাঁপাবে বলিউডের যেসব সিনেমা

প্রকাশিত: 5:09 PM, January 8, 2022

বিনোদন ডেস্ক: করোনা ও নানা সংকটে শেষ হলো বলিউডের আরও একটি বছর। শুরু হয়েছে ২০২২ সাল। ৮৩, পুষ্পা দিয়ে বেশ ভালোই যাত্রা হয়েছে নতুন বছরের। দেখে নেয়া যাক এই বছরে মুক্তির মিছিলে থাকা সিনেমাগুলোর তালিকা-

‘পাঠান’
তিন বছর পর সিনেমা নিয়ে ফিরছেন বলিউড বাদশাহ শাহরুখ খান। সে সিনেমা নিয়ে হইচই তো এরইমধ্যে শুরু হয়ে গেছে। গেল বছর থেকেই সবচেয়ে আলোচিত সিনেমার শীর্ষে রয়েছে নির্মিতব্য ‘পাঠান’। দীর্ঘদিন প্রিয় তারকাকে হলে না দেখার যে আক্ষেপ সেটা বেশ জাঁকজমক করেই মেটাতে চলেছেন শাহরুখ। দারুণ এক গল্পের সিনেমা নিয়ে হাজির হচ্ছেন তিনি। যেখানে তাকে দেখা যাবে গোয়েন্দা চরিত্রে। ছবিতে তার নায়িকা দীপিকা পাড়ুকোন। ধারণা করা হচ্ছে ২০২২ সালে বলিউডের সেরা ব্যবসা সফল হিন্দি সিনেমা হতে যাচ্ছে ‘পাঠান’। চলতি বছর দীপাবলিতে মুক্তি পাবে এই সিনেমা।

‘টাইগার ৩’
বলিউডের ‘সাল্লু’ ভাইয়ের সিনেমা মানেই বক্স অফিসে ঝড়। ২০২২ সালে আসছে ‘টাইগার ৩’। সালমানের বিপরীতে থাকছেন সদ্য জাঁকজমক বিবাহ করে বলিউডে তাক লাগিয়ে দেওয়া ক্যাটরিনা কাইফ। এটি টাইগার সিক্যুয়াল সিনেমা, যা আগেই দর্শকদের মন জয় করে নিয়েছে। এবার অপেক্ষা শুধু মুক্তির। এ সিনেমায় থাকছে আরও ধামাকা। এতে আছেন বলিউডের আরেক হিরো ইমরান হাশমি। ভিলেনের ভূমিকায় দেখা যাবে তাকে। ছবিটি চলতি বছরের বক্স অফিসে রেকর্ড করবে বলে ধারণা করা হচ্ছে।

‘লাল সিং চাড্ডা’
দীর্ঘ ২৭ বছর পর আবারও একসাথে বলিউড মাতাতে আসছেন আমির খান ও সালমান খান। বলিউডের এই দুই তারকা অভিনীত সিনেমা ‘আন্দাজ আপনা আপনা’ ১৯৯৪ সালে মুক্তি পেয়েছিল। আবারও তাদের একসঙ্গে দেখা যাবে ‘লাল সিং চাড্ডা’ সিনেমায়। আমির এ ছবির মূখ্য ভূমিকায়। সালমান আছেন ক্যামিও চরিত্রে। কারিনা কাপুরকে সঙ্গে নিয়ে এ সিনেমা দিয়ে আমির এবারও বলিউড মাতাবেন বলে ধারণা করছেন সবাই। সিনেমাটি পরিচালনা করছেন অদ্বৈত চন্দন। লাল সিং চাড্ডা যৌথভাবে আমির খান, কিরণ রাও এবং ভায়াকম ১৮ মোশন পিকচার্স প্রযোজনা করছে। চলতি বছরের ১৪ এপ্রিল মুক্তি পাবে এ সিনেমা।

‘কেজিএফ ২’
বড় ধামাকা নিয়ে এবার আসছেন ‘সানজু বাবা’ খ্যাত সঞ্জয় দত্ত। সানজু অভিনীত ২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমা ছিলো ‘কলঙ্ক’। এবার বলিউডে ঝড় নিয়ে আসছেন তিনি ‘কেজিএফ ২’- তে। এতে সানজুকে দেখা যাবে ভিলেন চরিত্রে। সিনেমাতে আরও আছেন দক্ষিণী অভিনেতা যশ, রাভিনা ট্যান্ডন, শ্রীনিধি শেঠি, প্রকাশ রাজ। এ ছবির নায়ক যশ। তার ‘কেজিএফ’ সিনেমা রীতিমত ঝড় তুলেছিল বক্স অফিসে। তারই সিক্যুয়েল ‘কেজিএফ ২’। এ সিনেমার অপেক্ষায় কোটি কোটি দর্শক। এটিও মুক্তি পাবে আমিরের ‘লাল সিং চাড্ডা’র সঙ্গে ১৪ এপ্রিল।

‘ব্রহ্মাস্ত্র’
রণবীর কাপুর ও আলিয়া ভাট জুটির প্রেম শুরু এ সিনেমার শুটিং স্পটে। অয়ন মুখার্জি পরিচালিত সিনেমাটি তাই বলিউডপ্রেমীদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে। তাছাড়াও ছবির গল্প ও প্রচারণাও আকৃষ্ট করেছে সবাইকে। আশা করা হচ্ছে সিনেমাটি দর্শক টানবে হলে।

‘আরআরআর’
২০২২ সালটা নায়িকাদের মধ্যে আলিয়া ভাট সবচেয়ে রঙিন করে রাখবেন, বলা যায়। এ বছরে তার তিনটি ছবি মুক্তি পাবে। তার একটি ‘আরআরআর’। ‘বাহুবলী’খ্যাত এস এস রাজমৌলি পরিচালিত এই ছবিতে আলিয়ার সঙ্গে অভিনয় করেছেন দক্ষিণের দুই সুপারস্টার জুনিয়র এনটিআর ও রমচরণ। আরও আছেন অজয় দেবগণ। বাজেট, নির্মাণ, গল্প ও তারকা তালিকায় এই সিনেমাটি ২০২২ সালের সেরা ব্যবসা সফল সিনেমা হওয়ার দৌড়ে এগিয়ে।

‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’
বলিউডের অন্যতম গুণী পরিচালক সঞ্জয় লীলা ভান্সালী। একাধিক বিপুল বাজেট এবং সফল সিনেমার প্রযোজক পরিচালক তিনি। সঞ্জয় পরিচালিত বহুল আলোচিত সিনেমা ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ মুক্তি পাবে ফেব্রুয়ারিতে। এই সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করেছেন বলিউডের অন্যতম অভনেত্রী আলিয়া ভাট। নানা কারণেই সিনেমাটি রয়েছে আলোচনায়।

‘বচ্চন পান্ডে’
অক্ষয় কুমারের ২০২১ সালের শেষ দিকে মুক্তি পায় সিনেমা ‘সূর্যবংশী’। সিনেমাটি বেশ ভালো ব্যবসা করেছে। এর রেশ শেষ হতে না হতেই ৪ মার্চ ২০২২ সালে মুক্তি পেতে যাচ্ছে ‘বচ্চন পান্ডে’। এটি একটি কমেডি ধাঁচের সিনেমা। পরিচালনা করেছেন ফরহাদ সামজি। এতে থাকছেন কৃতি স্যানন।

‘হিরো পান্থি ২’
টাইগার শ্রফের ‘হিরো পান্থি ২’ একটি রোমান্টিক অ্যাকশন সিনেমা। তার আগে ২০১৪ সালে মুক্তি পায় টাইগারের প্রথম সিনেমা ‘হিরো পান্থি’। তিনি অভিনয় দিয়ে দর্শকদের মন জয় করে নেন। এবার ছবিটির সিক্যুয়েলে বড় ধামাকা নিয়েই হাজির হবেন এই রোমান্টিক অভিনেতা। ২৯ এপ্রিল মুক্তি পাওয়ার কথা রয়েছে সিনেমাটির।

‘ভেদিয়া’
এবার অন্যরকম চরিত্রে হাজির হবেন বরুণ ধাওয়ান। হরর-কমেডি সিনেমা ‘ভেদিয়া’য় থাকবেন তিনি। এই সিনেমাটি পরিচালনা করেছেন অমর কৌশিক। এতে আছেন কৃতি স্যানন। ২৫ নভেম্বর মুক্তি পাবে সিনেমাটি।

‘এক ভিলেন ২’
জন আব্রাহাম নতুন বছর আসছেন ‘এক ভিলেন ২’ নিয়ে। ‘এক ভিলেন ২’ অ্যাকশন থ্রিলার সিনেমা। পরিচালনা করেছেন মোহিত সুরির। এতে দিশা পাটানিসহ আছেন অনেকে। আসছে রোজার ঈদ উপলক্ষে ৮ জুলাই মুক্তি পাবে সিনেমাটি। তার আগে ‘এক ভিলেন’ ২০১৪ সালে মুক্তি পায়। তাতে অভিনয় করেছেন শ্রদ্ধা কাপুর, সিদ্ধার্থ মালহোত্রা এবং রিতেশ দেশমুখ। খুব আলোচিত একটি সিনেমা ছিল। তারই সিক্যুয়াল ‘এক ভিলেন ২’ আসছে এবার।

‘রাধেশ্যাম’
বাহুবালী খ্যাত হিরো প্রভাস এবার পর্দায় আসছে ‘রাধেশ্যাম’ সিনেমায়। এই সিনেমাটি পরিচালনা করেছেন রাধাকৃষ্ণ কুমার। সিনেমাটিতে প্রভাসের বিপরীতে আছেন পূজা হেগড়ে। রোমান্স থেকে শুরু করে ড্রামা এবং ইতিহাসের কিছু দৃশ্যও থাকবে এ সিনেমায়।

এছাড়াও কাভি ঈদ কাভি দিওয়ালি, সাবাশ মিতু, মেজর, ভুলভুলাইয়া ২, ময়দান, বাধাই হো, শামসেরা, রাম সেতু, মি. এন্ড মিসেস মাহি, চাকদে এক্সপ্রেস, যোধা, জার্সি, পৃথ্বিরাজ ইত্যাদি সিনেমাগুলোও ২০২২ মাতানোর তালিকায় এগিয়ে।