আব্দুন নুর মাস্টার এক আলোকিত নাম: ড. আব্দুস শহীদ এমপি

প্রকাশিত: ১২:৫০ পূর্বাহ্ণ, অক্টোবর ৮, ২০২০

কমলগঞ্জ প্রতিনিধি: অদ্য ৬ই অক্টোবর ২০২০ ইং কমলগঞ্জের পতনউষার ইউনিয়নের মহান মুক্তিযুদ্ধের সংগঠক, শিক্ষানুরাগী, সমাজসেবক, সালিশ বিচারক ও প্রবীণ আওয়ামীলীগ নেতা প্রয়াত আলহাজ্ব আব্দুল নুর মাস্টারের মৃত্যুতে “আব্দুন নূর মাস্টার নাগরিক শোকসভা কমিটি, পতনউষার, কমলগঞ্জের উদ্যোগে স্থানীয় পতনউষার মাইজগাঁও সরকারি প্ৰাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে বৈরী আবহাওয়ার মধ্যে অনুষ্টিত হয়।

ইঞ্জিনিয়ার তাওফিক আহমদ বাবু সভাপতিত্বে প্রভাষক আব্দুল আহাদ ও শিক্ষক জমশেদ আলীর সঞ্চালনে নাগরিক শোকসভায় প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব উপাদক্ষ ড, মোঃ আব্দুস শহীদ এমপি।

প্রধান আলোচক ড, মোঃ আব্দুস শহীদ এমপি প্রয়াত আব্দুন নুর মাস্টারকে নিয়ে প্রকাশিত শোক স্মারকের মোড়ক উন্মোচন করেন। বক্তব্যে বলেন, আমার রাজনৈতিক সহকর্মী প্রয়াত আব্দুন নূর মাস্টার গণমানুষের ভালবাসায় সিক্ত ছিলেন। আজকের বৈরী আবহাওয়া ও মুষলধারায় ঝড় বৃষ্টি অপেক্ষা করে এত রাত্রি পর্যন্ত আপনারা কাদায় বসে আছেন ইহা নূর মাস্টারের প্রতি আপনাদের ভালবাসার বহিঃ প্রকাশ। স্বার্থসংশ্লিষ্টতার উর্ধে ওঠে তিনি কাজ করে গেছেন আমৃত্য। আজকের এই নাগরিক শোকসভা তার কাজের প্রতিদান। প্রয়াত আব্দুন নূর মাস্টার বেঁচে থাকবেন আমাদের মধ্যে তার কর্মে। আব্দুন নূর মাস্টারের নাম একটি রাস্তা নামকরণের গর্হিত সিদ্ধান্তকে সাধুবাদ জানাই। বলেন, নূর মাস্টার শিক্ষার উন্নয়নে যথেষ্ট কাজ করেছেন। নূর মাস্টারদের মত ব্যক্তি বিশেষদের নিয়ে সেমিনার করা প্রয়োজন যাতে করে নতুন প্রজন্ম জানতে পারে তাদের সমাজকর্মও দেশপ্রেম। প্রয়াত নূর মাষ্টার একজন সফল সার্থক ব্যক্তি ও পিতা। তিনি তার ছেলে মেয়েদের সুনাগরিক হিসাবে সমাজে রেখে গেছেন। তারা সকলি দেশ ও সমাজের কল্যাণ মঙ্গল নিহিত কাজে নিয়োজিত। আলোচনায় অংশ গ্রহণ করেন- বি আরডিবির সাবেক চেয়ারম্যান শিক্ষানুরাগী ইমতিয়াজ আহমদ বুলবুল, ওয়ার্কস পার্টির কেন্দ্রীয় নেতা কমরেড সিকান্দর আলী, কমলগঞ্জ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আরিফুল ইসলাম, প্রিন্সিপাল ফয়েজ আহমদ, সাবেক চেয়ারম্যান আব্দুল মোচ্ছবির, এডভোকেট তাজুল ইসলাম, কবি শিক্ষক শহীদ সাগ্নিক ,সমাজ সেবক অলি আহমদ খাঁন,শিক্ষক মাসুক আহমেদ, শিক্ষক আমিনুল ইসলাম চৌধুরী, শিক্ষক নিখিল দেব নাথ, ডাঃ কামরুল ইসলাম শিপু, শিক্ষক জয়নাল আবেদীন শিবু, ইউনিয়ন আওয়ামীলীগ সেক্রেটারি মহরম আলী, যুগ্ন সাধারন সম্পাদক ওমর মাহমুদ আন্সারি ,জনপ্রতিনিধি বাবু নারায়ণ মল্লিক, কমরেড সাইফুর রহমান ,পতন উযার ইউপি যুবলীগ সভাপতি শামসুর রহমান, সেক্রেটারি আবুল বাশার জিল্লুল, সাবেক মেম্বার এনামুল হক ,ডাঃ রাকেশ মোহন্ত নাথ, ছাত্রলীগ নেতা হাবিবুল ইমন ও সমাজ কর্মী ছালিম প্রমুখ।

পরিবারের পক্ষ থেকে বক্তব্য রাখেন আলহাজ্ব আব্দুল নুর মাস্টারের ছোট ছেলে ডাঃ কামরুল ইসলাম শিপু। উপস্থিত আলোচক ও বক্তারা নূর মাস্টারের বর্ণাঢ্য জীবন ও কর্ম নিয়ে স্মৃতিচারণ করেন। সবাই উষ্মা প্রকাশ করে বলেন, তিনির চলে যাওয়া আমাদের জন্য অপূরণীয় ক্ষতি, এই শূন্যতা পূরণ হবার না। বলেন, আমরা দোয়া করি ও বিশ্বাস করি প্রয়াত আব্দুন নূর মাস্টার বেঁচে থাকবেন বছরের পর বছর তার কর্মে সৃজনশীল কাজে। আব্দুন নূর মাস্টার নাগরিক শোকসভা কমিটির আহবায়ক ও সচিব প্রতিকুল আবহাওয়ায় উপস্থিত হওয়ার জন্য সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।