এবার এক বোঁটায় মিলল ৩০ লাউ

প্রকাশিত: ১২:১৫ পূর্বাহ্ণ, মে ৮, ২০২১
সংগৃহীত

ধলাই ডেস্ক: সম্প্রতি ঝিনাইদহের শৈলকুপায় এক কৃষকের বাড়িতে এক বোঁটায় ৫০টির বেশি লাউয়ের ফলন নিয়ে চাঞ্চল্য সৃষ্টি হয়েছিল। এবার নোয়াখালীতেও একই ঘটনা ঘটেছে।

চাটখিল উপজেলার সাহাপুর ইউনিয়নের পুরষোত্তমপুরে জাহাঙ্গীর আলম-রেহানা বেগম দম্পতির বাড়িতে একটি গাছের এক বোঁটায় ৩০টি লাউ ধরেছে। এ ঘটনায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। আশপাশের এলাকা থেকে ওই বাড়িতে ছুটে যাচ্ছে শত শত উৎসুক জনতা।

সরেজমিনে দেখা গেছে, আমের মতো বোঁটায় ঝুলে আছে লাউগুলো। একেকটি লাউয়ের ওজন হবে ২০০ গ্রামের মতো। লাউগুলো এখনো পরিপক্ক হয়নি। নতুন করে আরো কিছু ফুল আসছে একই গাছে।

রেহানা বেগম জানান, স্থানীয় বাজার থেকে চারা কিনে নিজ বাড়িতে লাগিয়েছেন। শুরুর দিকে গাছে তেমন লাউ হয়নি। ১০-১২ দিন আগে হঠাৎ তিনি এক বোঁটায় এতগুলো লাউ দেখতে পান। প্রথমে ভেবেছিলেন লাউ নয়, অনেকগুলো আম ঝুলে আছে। খবরটি ছড়িয়ে পড়ায় এক সপ্তাহ ধরে বিভিন্ন গ্রামের মানুষ লাউগুলো দেখতে আসছে।

স্থানীয় সোমপাড়া বাজারের ব্যবসায়ী রিয়াদ হোসেন জানান, আএক বোঁটায় এতগুলো লাউ একসঙ্গে এই প্রথম দেখেছেন তিনি। প্রথমে শুনে অবাক হয়েছিলেন। তাই দেখতে ছুটে এসেছেন।

চাটখিল উপজেলা কৃষি কর্মকর্তা শিরাজুল ইসলাম জানান, এক বোঁটায় সাধারণত এতগুলো লাউ হয় না। এটা এক ধরনের অস্বাভাবিক ফলন। অতিরিক্ত ফ্লোরিজেন হরমোন উৎপাদন হওয়ার কারণে গাছের কাণ্ড থেকে একাধিক ফুল এসে এতগুলো লাউ ফলেছে। এছাড়া জিন মিউটেশনের কারণেও এমনটা হতে পারে।