এবার শ্রীলংকার প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিক্ষোভকারীরা

প্রকাশিত: ৫:৫৫ অপরাহ্ণ, জুলাই ১৩, ২০২২
সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: এবার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের কার্যালয় দখল করে নিয়েছে বিক্ষোভকারীরা। কলম্বোর ফ্লাওয়ার রোডে অবস্থিত প্রধানমন্ত্রীর কার্যালয়ের ফটক ভেঙে ভেতরে ঢুকে পড়েন বিক্ষুব্ধ জনতা। তবে এমন পরিস্থিতিতেও রনিল বিক্রমাসিংহ নিরাপদেই আছেন। কারণ বিক্ষুব্ধ জনতা যে সময় তার কার্যালয়ে প্রবেশের চেষ্টা করেছে তিনি সেসময় সেখানে ছিলেন না।

এদিকে দেশ থেকে পালিয়ে মালদ্বীপে আশ্রয় নিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। এবার তিনি সেখান থেকে সিঙ্গাপুরে যাচ্ছেন বলে লঙ্কান সংবাদমাধ্যম ডেইলি মিররের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

বুধবার দিনের শেষ দিকে তিনি সিঙ্গাপুরের উদ্দেশে রওয়ানা দেবেন বলে জানা গেছে। এর আগে বুধবার (১৩ জুলাই) সকালে মালদ্বীপে পৌঁছান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। ভেলানা বিমানবন্দরে মালদ্বীপের সরকারি কর্মকর্তারা তাকে স্বাগত জানান।

শ্রীলঙ্কার এক কর্মকর্তা এএফপিকে জানিয়েছেন, আন্তোনভ-৩২ বিমানে এক দেহরক্ষীকে নিয়ে সস্ত্রীক প্রেসিডেন্ট দেশ ছেড়েছেন।

এদিকে গোতাবায়া রাজাপাকসে আজই (বুধবার) পদত্যাগ করবেন বলে জানিয়েছেন স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে।

তিনি জানিয়েছেন, পূর্বের ঘোষণা অনুযায়ী প্রেসিডেন্ট আজই পদত্যাগপত্র হস্তান্তর করবেন। প্রেসিডেন্ট নিজেই তাকে এ কথা জানিয়েছেন। স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে জানান, আগামী ২০ জুলাই নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। এর আগে স্পিকার জানিয়েছিলেন, দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব দিয়ে গেছেন গোতাবায়া রাজাপাকসে।

স্পিকার জানান, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে তাকে শ্রীলঙ্কার সংবিধানের ৩৭.১ অনুচ্ছেদ অনুযায়ী রনিল বিক্রমাসিংহকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেওয়ার কথা জানিয়েছেন। তবে রাজাপাকসের তরফ থেকে সরাসরি কোনো কথা বলা হয়নি।