এসএসসির ফল প্রকাশ চলতি মাসেই

প্রকাশিত: ১:০৫ অপরাহ্ণ, জুলাই ৩, ২০২৩
ফাইল ছবি

শিক্ষা ডেস্ক: এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল চলতি মাসেই প্রকাশ করতে চায় আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। আগামী ২৫ থেকে ২৭ জুলাইয়ের মধ্যে ফল প্রকাশের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রস্তাব পাঠাতে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী অনুমোদন দিলে ঐ তারিখে ফল প্রকাশ করা হবে।

এ তথ্য নিশ্চিত করেছেন ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান এবং আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক তপন কুমার সরকার।

তিনি বলেন, আগামী ২৫ থেকে ২৭ জুলাইয়ের মধ্যে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের চিন্তাভাবনা আছে। এ লক্ষ্যে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি থেকে প্রস্তাব পাঠানো হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ে। এখন মন্ত্রণালয় থেকে সারসংক্ষেপ পাঠানো হবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে। প্রধানমন্ত্রী যে তারিখ অনুমোদন করবেন সেদিনই ফল প্রকাশ করা হবে।

অধ্যাপক তপন কুমার সরকার বলেন, এসএসসি পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিন পূর্ণ হবে ৩০ জুলাই। সাধারণত দুই মাসের মধ্যে ফল প্রকাশের রেওয়াজ আছে। এবারও এর ব্যত্যয় ঘটবে না। রীতি অনুযায়ী এই ফল প্রকাশের দিন সকালে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা। এজন্য প্রধানমন্ত্রীর সময় অনুমতি চাওয়া হয়। তাই প্রধানমন্ত্রীর সময় দেওয়ার ওপর নির্ভর করছে কোন দিন ফল প্রকাশ হবে।

জানা গেছে, ২৮ ও ২৯ জুলাই শুক্র ও শনিবার। জুমার নামাজের দিন ফল প্রকাশের দৃষ্টান্ত নেই। তবে অতীতে শনিবার ফল প্রকাশিত হয়েছে। এ অবস্থায় ৩০ জুলাইয়ের পরিবর্তে ৬০ দিনের মধ্যে (২৫ থেকে ২৭ জুলাইয়ের মধ্যে) ফল প্রকাশের লক্ষ্যে এই প্রস্তাব পাঠানো হয়েছে।

গত ৩০ এপ্রিল থেকে শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। শেষ হয় ২৮ মে। এবার এসএসসি পরীক্ষায় ৯টি সাধারণ শিক্ষাবোর্ড এবং মাদরাসা ও কারিগরি বোর্ডের অধীনে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ পরীক্ষার্থী অংশ নেয়।