এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ

প্রকাশিত: ১:১১ পূর্বাহ্ণ, আগস্ট ১, ২০২২
ফাইল ছবি

ধলাই ডেস্ক: এসএসসি ও সমমান পরীক্ষার রুটিন প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড ঢাকা। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে এসএসসি পরীক্ষা শুরু হয়ে চলবে ১ অক্টোবর পর্যন্ত।

বন্যার কারণে স্থগিত হওয়া চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা আগস্ট মাসের মাঝামাঝি শুরু করতে চেয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু ঐ সময় দেশে বন্যার আশঙ্কা থাকায় পরীক্ষা কার্যক্রম আবার বাঁধার মুখে পড়তে পারে। তাই সে সময় পিছিয়ে ১৫ সেপ্টেম্বর থেকে এসএসসি পরীক্ষা শুরুর তারিখ নির্ধারণ করা হয়। যা চলবে ১ অক্টোবর পর্যন্ত।

রুটিন থেকে জানা গেছে, ১৫ সেপ্টেম্বর- বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র। ১৭ সেপ্টেম্বর- বাংলা (আবশ্যিক) দ্বিতীয় পত্র, সহজ বাংলা দ্বিতীয় পত্র। ১৯ সেপ্টেম্বর- ইংরেজি (আবশ্যিক) প্রথম পত্র। ২০ সেপ্টেম্বর- ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয় পত্র। ২২ সেপ্টেম্বর- গণিত। ২৪ সেপ্টেম্বর- পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়), বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং। ২৫ সেপ্টেম্বর- গার্হস্থ্য বিজ্ঞান (তত্ত্বীয়), কৃষি শিক্ষা, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, চারু ও কারুকলা (তত্ত্বীয়)। ২৬ সেপ্টেম্বর- রসায়ন (তত্ত্বীয়), পৌরনীতি ও নাগরিকতা ও ব্যবসায় উদ্যোগ। ২৭ সেপ্টেম্বর- ভূগোল ও পরিবেশ। ২৮ সেপ্টেম্বর- জীববিজ্ঞান (তত্ত্বীয়) ও অর্থনীতি। ২৯ সেপ্টেম্বর হিসাববিজ্ঞান এবং ১ অক্টোবর উচ্চতর গণিত (তত্ত্বীয়) পরীক্ষার মাধ্যমে এসএসসি পরীক্ষা শেষ করা হবে।

প্রতিটি পরীক্ষা বেলা ১১টা থেকে শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত চলবে। এ স্তরে বিকেলে কোনো পরীক্ষা আয়োজন করা হবে না। এমসিকিউ পরীক্ষার সময় ২০ মিনিট এবং রচনামূলক পরীক্ষার সময় ১ ঘণ্টা ৪০ মিনিট নির্ধারণ করা হয়েছে।

অন্যদিকে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০ থেকে ১৫ অক্টোবরের মধ্যে।