কমলগঞ্জে ফের চালু হলো প্রধানমন্ত্রীর উপহারের বাস

প্রকাশিত: ৭:১৮ অপরাহ্ণ, আগস্ট ২, ২০২২

ধলাই ডেস্ক: জ্বালানি তেল ও চালকের বরাদ্দ না থাকার কারণে বন্ধ থাকা কমলগঞ্জ উপজেলার ক্ষুদ্র নৃগোষ্ঠীভুক্ত শিক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত প্রধানমন্ত্রীর উপহারের বাস সার্ভিসটি ফের চালু হয়েছে। মঙ্গলবার (২ আগস্ট) সকাল থেকে বাস সার্ভিসটি চালু হয়। বাস সার্ভিস চালুর ফলে মহাখুশি কলেজ পড়ুয়া ক্ষুদ্র নৃগোষ্ঠীভুক্ত শিক্ষার্থীরা।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দীন বলেন, জ্বালানি তেল ও চালকদের বরাদ্দ বন্ধ থাকায় ক্ষুদ্র নৃগোষ্ঠীভুক্ত শিক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত প্রধানমন্ত্রীর উপহারের বাসটি দীর্ঘদিন বন্ধ ছিল। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর জ্বালানি ও চালকদের বরাদ্দের জন্য আবেদন করা হয়েছে। মঙ্গলবার থেকে সাময়িকভাবে বাস চালু করা হয়েছে। জ্বালানি তেল ও চালকের খরচ শিক্ষার্থীদের হাফ ভাড়ার সাথে কলেজগুলোর ফান্ড থেকে অর্থ সমন্বয় করে প্রদান করতে অনুমোদন নেয়া হয়েছে।
উল্লেখ্য, কমলগঞ্জ উপজেলার ক্ষুদ্র নৃগোষ্ঠীভুক্ত শিক্ষার্থীদের জন্য ২০১৭ সালের ১৭ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি বাস উপহার দেন। তখন কমলগঞ্জে ছিল ভয়াবহ বন্যা। বন্যার ক্ষত কেটে যাওয়ার পর ২০১৮ সালের ১৯ জুলাই আনুষ্ঠানিকভাবে বাস সার্ভিসের উদ্বোধন করেন সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ মো. আব্দুস শহীদ এমপি। ওই সময়ে গাড়ির জ্বালানি তেল আর চালক-হেলপারের নামে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে অর্থ বরাদ্দ দেওয়া হতো কমলগঞ্জের ইউএনও অফিসে। সেখান থেকেই গাড়ির জ্বালানির অর্থ আর চালক-হেলপারের বেতন দেয়া হয়। বাস সার্ভিস চালু থাকা অবস্থায় ২০২০ সালের মার্চে করোনাকালীন সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হওয়ার কারণে বাস সার্ভিসটিও সাময়িক বন্ধ হয়।
এমতাবস্থায় ২০২০ সালের নভেম্বরে বাসের জ্বালানি তেল আর চালক-হেলপারের নামে হঠাৎ প্রধানমন্ত্রীর দপ্তর থেকে বরাদ্দ বন্ধ হয়ে যায়। তারপর থেকে ক্ষুদ্র নৃগোষ্ঠীভুক্ত কলেজ শিক্ষার্থীদের স্বল্প খরচে যাতায়াত করা বাসটি বন্ধ হয়ে যায়।