কমলগঞ্জে মণিপুরী হোলি উৎসব উদযাপন

প্রকাশিত: ১:০৮ পূর্বাহ্ণ, মার্চ ৩০, ২০২৪

স্টাফ রিপোর্টার: মৌলভীবাজার কমলগঞ্জ উপজেলায় মণিপুরী ললিতকলা একাডেমির আয়োজনে ঐতিহ্যবাহী মণিপুরী হোলি উৎসব উদযাপন করা হয়েছে।

হোলি উৎসব উপলক্ষে শুক্রবার (২৯ মার্চ) বিকাল ৩ টায় একাডেমির অডিটোরিয়ামে প্রতিষ্ঠানের  উপ-পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) ও কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীন এর সভাপতিত্বে ও গবেষণা কর্মকর্তা প্রভাস চন্দ্র সিংহ এর সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আর্ন্তজাতিক মাতৃভাষা পদক প্রাপ্ত গবেষক ড. রণজিৎ সিংহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আনন্দ মোহন সিংহ, সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের কর্মকর্তা সাখাওয়াত হোসেন, মণিপুরী মহারাস লীলা সেবা সংঘের সাধারণ সম্পাদক শ্যাম সিংহ, মণিপুরী যুব কল্যাণ সমিতির সভাপতি প্রদীপ কুমার সিংহ, শিক্ষক বসন্ত কুমার সিংহ।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সাংবাদিক নির্মল এস পলাশ, হোলি উৎসব মণিপুরী ঐতিহ্যগত একটি লোক সাংস্কৃতিক অনুষ্ঠান মণিপুরী সমাজে ৫ দিনব্যাপী প্রতিটি গ্রামে গ্রামে শিশু কিশোর, তরুণ, তরুণীসহ নারী পুরুষরা দল বেঁধে ডাক, ঢোল, করতাল, মৃদঙ্গ শঙ্খ ধ্বনি মাধ্যমে প্রতি বাড়ি বাড়ি গিয়ে হোলি দল নৃত্য গীতে গান করে থাকেন। মণিপুরী সমাজে হোলির গুরুত্ব অপরিসীম । এছাড়াও মণিপুরী সমাজের শিক্ষার্থী, অভিভাবকবৃন্দ সহ সকল পেশার মানুষেরা ও পত্রিকায় কর্মরত সাংবাদিক ও একাডেমির প্রশিক্ষকবৃন্দরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে হোলি নৃত্য প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ৭টি দল অংশগ্রহণ করে। পরে অতিথিরা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।