কমলগঞ্জে রথযাত্রা উৎসব শুরু

প্রকাশিত: ৬:৫২ অপরাহ্ণ, জুলাই ১, ২০২২

কমলগঞ্জ প্রতিনিধি: মৌলভীবাজারের কমলগঞ্জে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সনাতন ধর্মের অন্যতম উৎসব শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা মহোৎসব শুরু হয়েছে।

আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে প্রতিবছর অনুষ্ঠিত হয় সনাতন ধর্মাবলম্বীদের রথযাত্রা উৎসব। ভক্তদের বিশ্বাস, এ তিথিতে বোন শুভদ্রা ও ভাই বলরামকে সঙ্গে নিয়ে ভক্তের কল্যাণে জগদ্বীশ্বর শ্রীশ্রী জগন্নাথ দেব আসেন ধরাধামে। ঈশ্বরের কৃপা ও পূণ্য লাভের আশায় তিথিকে ঘিরে ধর্মীয় আনুষ্ঠানিকতার পাশাপাশি থাকে নানা আয়োজন। প্রতিবছরের মতো এবারও কমলগঞ্জে রথযাত্রা উদযাপন পরিষদ ৯ দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।

শুক্রবার (১ল জুলাই) বিকেল ৪টায় ভানুগাছ বাজারস্থ কমলগঞ্জ কেন্দ্রীয় দুর্গাবাড়ি থেকে রথযাত্রা উদযাপন পরিষদের আয়োজনে শ্রীশ্রী জগন্নাথ দেবের রথের এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে রথের শোভাযাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করেন কমলগঞ্জ পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. জুয়েল আহমেদ।

কমলগঞ্জ রথযাত্রা উদযাপন পরিষদের সভাপতি প্রমেশ পালের সভাপতিত্বে ও সহ-সাধারণ সম্পাদক সুমন কান্তি দে’র সঞ্চালনায় সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য দেন, মৌলভীবাজার জেলা হিন্দু মহাজোটের নির্বাহী সভাপতি ও কমলগঞ্জ কেন্দ্রীয় শ্রীশ্রী দুর্গাবাড়ি পরিচালনা কমিটির সাংগঠনিক সম্পাদক সাংবাদিক সুব্রত দেবরায় সঞ্জয়, উপজেলা আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক ধীরেন্দ্র ধর, উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্যামল দাস, সাধারণ সম্পাদক প্রনীত রঞ্জন দেবনাথ প্রমুখ।

এ সময় বিভিন্ন সনাতনী সংগঠনের নেতৃবৃন্দসহ বিভিন্ন এলাকা থেকে আগত ভক্তবৃন্দ উপস্থিত ছিলেন। শোভাযাত্রাটি ভানুগাছ বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় দুর্গাবাড়িতে গিয়ে সমাপ্ত হয়। সনাতনী সম্প্রদায়ের শত শত নারী-পুরুষ রথযাত্রা শোভাযাত্রায় অংশ নেন।

শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উপলক্ষে কমলগঞ্জ কেন্দ্রীয় শ্রীশ্রী দুর্গাবাড়িতে রথযাত্রা উদযাপন পরিষদের আয়োজনে ৯ দিনব্যাপী নানা মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ৯ দিনব্যাপী অনুষ্ঠানের মধ্যে রয়েছে- মঙ্গল আরতি, দর্শন আরতি, গীতা পরায়ন, মহাভোগরাগ, ধর্মীয় আলোচনা সভা, হরিনাম সংকীর্তন, মহাপ্রসাদ বিতরণ, ভাগবত কথা, শ্রীমদ্ভাগবত গীতা পাঠ, আরতি কীর্তন প্রভৃতি।

এদিকে, শুক্রবার বিকেল ৫টায় ভানুগাছ বাজার নামহট্ট সংঘ এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উপলক্ষে কমলগঞ্জ উপজেলার বিভিন্ন চা-বাগানসহ মাধবপুর, আদমপুর, শমশেরনগর, পতনঊষার, রহিমপুর, আলীনগর, ইসলামপুর, মুন্সীবাজার ইউনিয়নের বিভিন্ন স্থানের মঠ-মন্দিরে ৯ দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। আগামী ৯ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে এ উৎসব শেষ হবে।