কমলগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সম্মেলনে নেতৃত্বে বড় ধরনের পরিবর্তন আসছে

প্রকাশিত: ৭:৫৬ অপরাহ্ণ, নভেম্বর ৭, ২০১৯
ছবি ধলাইর ডাক

স্টাফ রিপোর্টার: দীর্ঘ ১৫ বছর অতিবাহিত হবার পর অবশেষে সম্মেলন করতে যাচ্ছে কমলগঞ্জ উপজেলা আওয়ামীলীগ। আগামী ৯ নভেম্বর সম্মেলনের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে।

আওয়ামীলীগের নেতাকর্মীদের সাথে আলাপকালে জানা যায়, দীর্ঘ ১৫ বছর পর অনুষ্টিত হতে যাওয়া সম্মেলনের মধ্যে দিয়ে কমলগঞ্জ উপজেলা আওয়ামীলীগের নেতৃত্বে বড় ধরণের পরিবর্তন আসতে যাচ্ছে।
দীর্ঘ ১৫ বছরে ও উপজেলায় ১টি পৌরসভা ও ৯ টি ইউনিয়নের ২৮ ওয়ার্ড কমিটি পূনাঙ্গ ভাবে গঠন করতে পারেনি। এছাড়া ৫টি ওয়ার্ড কমিটি ভারপ্রাপ্তদের দিয়ে চালানো হচ্ছে। আওয়ামীলীগের নেতাকর্মীরা আরো জানান,অগোছালো ভাবে দল পরিচালনা করার কারণে দলের নেতাকর্মীরা অনেকটাই ঝিমিয়ে পড়েছে। তাই দলের নেতৃত্ব পরিবর্তন করা আবশ্যক হয়ে পড়েছে। আমরা আশাকরি উদ্দ্যামী ও দলের জন্য নিবেদিত কাউকে সভাপতি ও সম্পাদক পদে আসীন করানো হবে।

সম্মেলনকে সামনে রেখে দ্বিধা বিভক্ত নেতাকর্মীরা পদ পদবী পেতে লবিং, দৌড়ঝাঁপ শুরু করেছেন। দ্বিধাবিভক্ত উপজেলা আওয়ামীলীগের সম্মেলনকে সামনে রেখে কারা হচ্ছেন প্রার্থী এ নিয়ে জল্পনা-কল্পনা চলছে। সংসদ সদস্য উপাধ্যক্ষ এম.এ.শহীদ অনুসারী এবং অপরপক্ষে আওয়ামীলীগের কেন্দ্রীয় সদস্য উপজেলা চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান অনুসারী আ’লীগের দু’পক্ষের ডজন খানেক নেতৃবৃন্দের মধ্যে লবিং, দৌড়ঝাঁপ ও দু’পক্ষের মধ্যে স্নায়ুযুদ্ধও চলছে পদ পদবী অনুকূলে নিতে। আসন্ন সম্মেলনে কেন্দ্রীয় আওয়ামীলীগের সদস্য কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান কমলগঞ্জ উপজেলা আওয়ামীলীগের গুরুত্বপূর্ণ পদটি হারাতে পারেন। কারন হিসাবে তার অনুসারীরা বলছেন, তিনি কেন্দ্রীয় আওয়ামীলীগের সদস্য হওয়ায় কেন্দ্রীয় আওয়ামীলীগের সম্মেলনে আরো বড় কোন পদে আসীন হতে পারেন।

এদিকে নেতাকর্মীদের মধ্যে সভাপতি পদে প্রার্থীতা হিসাবে যাদের নাম শুনা যাচ্ছে তারা হচ্ছেন, এম মোসাদ্দেক আহমেদ মানিক, অধ্যক্ষ নুরুল ইসলাম, আলীনগর ইউপি চেয়ারম্যান ফজলুল হক বাদশা, সাবেক চেয়ারম্যান আছলম ইকবাল মিলন, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান ছিদ্দেক আলী, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল মুনীম তরফদার এবং সাধারন সম্পাদক পদে জেলা আওয়ামীলীগের আইন বিষয়ক সম্পাদক এডভোকেট এএসএম আজাদুর রহমান, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সুজা মেমোরিয়াল কলেজের অধ্যাপক হারুন অর রশীদ ভূঁইয়া, সিলেট বিভাগের শ্রেষ্ট্র বিদ্যুৎসাহী ও কমলগঞ্জ পৌর মেয়র জুয়েল আহমেদ, মৌলভীবাজার জেলা পরিষদের সদস্য অধ্যক্ষ হেলাল উদ্দিন, রহিমপুর ইউপি চেয়ারম্যান ইফতেখার আহমদ বদরুল, কমলগঞ্জ সদর ইউপি চেয়ারম্যান আব্দুল হান্নান, শমশেরনগর ইউপি চেয়ারম্যান জুয়েল আহমদ, পতনঊষার ইউপি চেয়ারম্যান তওফিক আহমদ বাবু, উপজেলা যুবলীগের সাবেক সভাপতি আনোয়ার হোসেন, জুনেল আহমদ তরফদার, আব্দুল মালিক বাবুল প্রমুখ।

গত ১ নভেম্বর (শুক্রবার) বিকালে কমলগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সম্মেলন প্রস্তুুতি কমিটির আহ্বায়ক ফজলুল হক বাদশার আলীনগর ইউনিয়নের গকুলনগরস্থ বাড়ীতে সম্মেলনকে লক্ষ্যে করে উভয় ঘরনার নেতাকর্মীরা উপস্থিত হয়ে বৈঠক করেছেন। বৈঠকে উভয় ঘরনার অনুসারীরা সুষ্টু ও সুন্দর ভাবে সম্মেলন সম্পন্ন করার সিদ্ধান্ত হয়েছে। সম্মেলন প্রস্তুুতি কমিটির আহবায়ক ফজলুল হক বাদশা জানান, সম্মেলনে কাউন্সিলরদের মতামতের উপর ভিত্তি করে সরাসরি সভাপতি ও সম্পাদক নির্বাচন হতে পারে। অথবা গোপন ভোটে নির্বাচন হতে পারে। তবে প্রকৃত ও ত্যাগী নেতৃবৃন্দদের নির্বাচিত করা হবে বলে তিনি মন্তব্য করেন।

সম্মেলনের অনুষ্ঠানটির উদ্বোধন করবেন মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সভাপতি মেহাম্মদ নেছার আহমেদ এম.পি। কমলগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি এম মোসাদ্দেক আহমেদ মানিক এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, কেন্দ্রীয় আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন। উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা মো. রফিকুর রহমানের সঞ্চালনায় অনুষ্টানে বিশেষ অতিথি হিসাবে থাকবেন, কেন্দ্রীয় আওয়ামীলীগের সাবেক যুগ্ন সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা আজিজুর রহমান, কেন্দ্রীয় আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক এড. মিসবাহ উদ্দিন সিরাজ, কেন্দ্রীয় আওয়ামীলীগের সদস্য বদর উদ্দিন কামরান, মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি ড. মো. আব্দুস শহিদ এম.পি, মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মো. সাহাব উদ্দিন এম.পি প্রমুখ।

সম্মেলন অনুষ্টানে প্রধান বক্তা হিসাবে থাকবেন, মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মিসবাহুর রহমান।