কুলাউড়ায় নারী ও শিশু ধর্ষণ বন্ধে মানববন্ধন

প্রকাশিত: ৫:০৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০১৯
ছবি ধলাইর ডাক

ডেস্ক রিপোর্ট: কুলাউড়ায় নারী ও শিশু ধর্ষণ বন্ধ ও ন্যায় বিচারের দাবিতে  মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সকাল ১১টায় বেসরকারি উন্নয়ন সংস্থা ইন্ডিজিনাস পিপলস্ ডেভেলপমেন্ট সার্ভিসেস (আইপিডিএস) এই মানববন্ধন ও সমাবেশের আয়োজন করে।

কুলাউড়া স্টেশন চৌমুহনী চত্বরে অনুষ্ঠিত মানববন্ধন ও সমাবেশে বক্তারা বলেন, চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত সারাদেশে ৩’শ ৯৯ জন শিশু ধর্ষণ ও ধর্ষণ চেষ্টার শিকার হয়েছে। এর মধ্যে ৮ জন ছেলে শিশু। ধর্ষণের পরে ১ জন ছেলে শিশুসহ মারা গেছে ১৬ জন শিশু। এদের মধ্যে ৪৯ জনের উপর (৪৭ জন মেয়ে শিশু ও ২ জন ছেলে শিশু) ধর্ষণের চেষ্টা চালানো হয়েছিল। বর্তমান সময়ে নারী ও শিশু ধর্ষণ প্রকট আকার ধারণ করেছে।
বক্তারা আরও বলেন, প্রতিটি পাড়ায় ও গ্রামে কমিটি গঠন করে এই ধর্ষণ প্রতিরোধ করতে হবে। অভিভাবক, শিশু সংগঠন, মানবাধিকার সংস্থা, স্কুল-কলেজ এবং পাড়ার তরুণদের সম্মিলিতভাবে এই অপরাধ ঠেকাতে এগিয়ে আসতে হবে। এই অপরাধ বন্ধের জন্যে প্রত্যেককে সোচ্চার হওয়ার আহবান জানান।
কুলাউড়া আদিবাসী নারী উন্নয়ন ফোরামের সভানেত্রী মনিকা খংলার সভাপতিত্বে ও মি. লিটন স্ররং এর পরিচালনায় বক্তব্য রাখেন, আইপিডিএসের প্রকল্প সমন্বয়কারী মি. অরিজেন খংলা, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাবেক যুগ্ম আহবায়ক হোসেন মনসুর উদ্দিন, কারিতাস সক্ষমতা প্রকল্পের প্রকাশ চন্দ্র সরকার, লক্ষ্মীপুর মিশন উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক সাধন জাদব, ঝিমাই পুঞ্জির নারী নেত্রী মিসেস ডরিনা ধার, কুলাউড়া আদিবাসী যুব ফোরামের প্রচার সম্পাদক মিজ্ লিসডামন খংজঃ, বড়লেখা আদিবাসী যুব ফোরামের প্রচার সম্পাদক মি. রকি পঃস্না ও শিক্ষিকা সিলভিয়া খংলা প্রমুখ।