গ্রিসে কার্গো বিমান বিধ্বস্ত, সব আরোহী নিহত

প্রকাশিত: ৩:৫৮ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০২২
সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: গ্রীসের উত্তরাঞ্চলে একটি কার্গো বিমান বিধ্বস্ত হয়েছে। এ ঘটনায় বিমানটির আট আরোহীর সকলেই নিহত হয়েছেন।

শনিবার (১৬ জুলাই) সার্বিয়া থেকে জর্ডানে যাওয়ার সময় গ্রীসের কাভালা শহরের কাছে বিমানটি আছড়ে পড়ে।

সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, ইউক্রেন-ভিত্তিক কোম্পানি পরিচালিত আন্তনভ-১২ বিমানটি ১২ টন ওজনের রসদ বহন করছিল। এই রসদ বিপজ্জনক, মূলত বিস্ফোরক দ্রব্য ছিল বলে জানানো হয়েছে খবরে।

ইঞ্জিনের সমস্যার কারণে পাইলট কাভালা বিমানবন্দরে বিমানটি জরুরি অবতরণের অনুরোধ করেছিলেন। কিন্তু রানওয়েতে পৌঁছানোর আগেই সেটি বিধ্বস্ত হয়।

কয়েকটি ফুটেজে দেখা গেছে, অবতরণের আগেই বিমানটিতে আগুন ধরে গিয়েছিল এবং মাটিতে আছড়ে পড়ার পর তাতে বিকট বিস্ফোরণ ঘটেছে।

ইতালীয় সংবাদমাধ্যম ইআরটি সম্প্রচারমাধ্যমকে স্থানীয় এক বাসিন্দা বলেন, “২২:৪৫ (১৯: ৪৫ জিএমটি) এর দিকে বিমানের ইঞ্জিনের শব্দে আমি হতভম্ব হয়ে যাই। বাইরে গিয়ে দেখি ইঞ্জিন জ্বলছে।” প্রত্যক্ষদর্শীরাও বিস্ফোরণের শব্দ শুনেছেন বলে জানানো হয়েছে কয়েকটি গণমাধ্যমের খবরে।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, সাতটি ফায়ার সার্ভিস ইঞ্জিন ঘটনাস্থলে পাঠানো হয়েছে। কিন্তু ক্রমাগত বিস্ফোরণের কারণে তারা বিমান বিধ্বস্তের জায়গায় যেতে পারেনি।

ফায়ার ব্রিগেডের এক কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স বার্তা সংস্থা বলেছে, “আমরা কার্গোটিকে বিপজ্জনক হিসাবেই দেখছি।” গ্রিসের বিশেষ দুর্যোগ ব্যবস্থাপনা ইউনিটও ঘটনার তদন্ত শুরু করেছে বলে জানিয়েছে রয়টার্স।

এ ঘটনায় এখন পর্যন্ত ইউক্রেন, সার্বিয়া বা জর্ডানের কাছ থেকে কোনও মন্তব্য পাওয়া যায়নি।