দক্ষিণ আফ্রিকায় ট্যাক্সি ধর্মঘটে সহিংসতায় নিহত ৫

প্রকাশিত: ১:১৪ অপরাহ্ণ, আগস্ট ৯, ২০২৩
সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ আফ্রিকার কেপটাউনে ট্যাক্সি ধর্মঘটকে কেন্দ্র করে সহিংস বিক্ষোভে পাঁচজনের মৃত্যু হয়েছে। বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে ।

প্রতিবেদনে বলা হয়েছে, আইন প্রয়োগকারী সংস্থার বিরুদ্ধে প্রতিবাদের অংশ হিসেবে সপ্তাহব্যাপী এ ধর্মঘটের ডাক দেওয়া হয়েছিল। ট্যাক্সি চালক ও মালিকরা জানিয়েছেন, ছোটখাটো অপরাধের জন্য তাদের যানবাহনকে টার্গেট করা হচ্ছে এবং জব্দ করা হচ্ছে।

যেসব আইন লঙ্ঘনের জন্য ট্যক্সিকে টার্গেট করা হচ্ছে তার মধ্যে সিটবেল্ট না পরা এবং সড়কের জরুরি লেনে অবৈধভাবে গাড়ি চালানোর বিষয় অন্তর্ভুক্ত রয়েছে বলে চালকরা জানিয়েছেন। তারা দাবি করেছেন, অন্যরা একই কাজ করলেও শুধুমাত্র জরিমানার সম্মুখীন হয়েছে।

কেপটাউনজুড়ে মিনিবাস, ট্যাক্সি অপারেটররাও হতাশা প্রকাশ করেছিল যে, রাস্তায় চলাচলের উপযুক্ত নয় বলে দাবি করে সরকার তাদের ট্যাক্সিগুলোকে আটক করছে।

এ পরিস্থিতিতে কেপটাউন সিটির হাতে আটক মিনিবাস ট্যাক্সিগুলোকে অবিলম্বে মুক্তি দিতে মঙ্গলবার নির্দেশ দিয়েছেন দক্ষিণ আফ্রিকার পরিবহন মন্ত্রী সিন্দিসিওয়ে চিকুঙ্গা। তিনি বলেছেন, শহর কর্তৃপক্ষের ব্যবহৃত আইনটি ‘ভুলভাবে কার্যকর এবং প্রয়োগ করা হয়েছে’।

দক্ষিণ আফ্রিকার পুলিশ জানিয়েছে, ৩ আগস্ট থেকে ধর্মঘট শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ১২০ জনকে গ্রেফতার করা হয়েছে।