দ্বিতীয়বারের মত ‘খেলাধুলার অস্কার’ লরিয়াস বর্ষসেরা মেসি

প্রকাশিত: ১২:২৫ অপরাহ্ণ, মে ৯, ২০২৩

খেলা ডেস্ক: ক্রীড়া দুনিয়ার ‘অস্কার’ হিসেবে পরিচিত লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টস অ্যাওয়ার্ড হচ্ছে সারা বিশ্বের বর্ষসেরা ক্রীড়াবীদের পুরস্কার। যেখানে সব খেলাধুলার খেলোয়াড়রাই থাকেন এই পুরস্কারের দাবিদার। নিজের দেশ আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়ে ২০২২ সালের বর্ষসেরা ক্রীড়াবীদের পুরস্কার ‘লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টস অ্যাওয়ার্ড’ জিতে নিলেন লিওনেল মেসি। এ নিয়ে দ্বিতীয়বার পুরস্কারটি উঠলো মেসির হাতে।

‘লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টস অ্যাওয়ার্ড’ সর্বোচ্চ ৫বার জিতেছেন রজার ফেদেরার। ৪বার জয় করেছেন উসাইন বোল্ট, নোভাক জকোভিচরা। তবে এখনও পর্যন্ত দলীয় খেলার কোনো ক্রীড়াবীদ দুইবার এই পুরস্কার জয় করতে পারেননি, শুধুমাত্র মেসিছাড়া। মূলতঃ ফুটবলের আর কোনো খেলোয়াড়ই এই পুরস্কার জয় করতে পারেননি।

 

শুধু মেসিই নয়, তার দেশ আর্জেন্টিনাও পেয়েছে বর্ষসেরা দলের খেতাব। ‘ওয়ার্ল্ড টিম অব দ্য ইয়ার’ এর তালিকায় মনোনয়ন পেয়েছিল ছয়টি দল- আর্জেন্টিনা জাতীয় ফুটবল দল, ইংল্যান্ড নারী ফুটবল দল, ফ্রান্স জাতীয় রাগবি দল, গোল্ডেন স্টেট ওয়ারিয়র্স (এনবিএ দল), রেড বুল রেসিং (ফর্মুলা ওয়ান) ও রিয়াল মাদ্রিদ ফুটবল ক্লাব। বাকি সব দলকে পেছনে ফেলে সেরার পুরস্কার জিতেছে লিওনেল স্কালোনির শিষ্যরা।

ফুটবলারদের মধ্যে একমাত্র মেসিরই রয়েছে লরিয়াস অ্যাওয়ার্ড জয়ের কীর্তি। তিনি ২০২০ সালে মেসি পুরুষ বিভাগে যুগ্মভাবে সেরা হয়েছিলেন লুইস হ্যামিল্টনের সঙ্গে। এবার জিতে আরেকটি রেকর্ডও গড়ে ফেললেন আর্জেন্টাইন মহাতারকা। ব্যক্তিগত ও দলীয় পুরস্কারজয়ী প্রথম ক্রীড়াবিদ তিনিই।