নিজের বিয়ে বন্ধে থানায় স্কুলছাত্রী

প্রকাশিত: ৩:৫৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০২১
সংগৃহীত

ধলাই ডেস্ক: নিজে রাজি না থাকলেও বিয়ের আয়োজন করেন মা আর খালা। তাদের বোঝানোও হয়েছে অনেক। কিন্তু নিজেদের সিদ্ধান্তে অনড় ছিলেন তারা। তাই বাধ্য হয়ে বিয়ে রুখতে থানায় হাজির হন দশম শ্রেণিতে পড়ুয়া মিম (ছদ্মনাম)।

মঙ্গলবার সকালে চুয়াডাঙ্গা সদর থানায় এ ঘটনা ঘটে। ১৬ বছর বয়সী ওই কিশোরী চুয়াডাঙ্গা ঝিনুক মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের দশম শ্রেণির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। তার বাবা চা দোকানি ও মা একটি মুড়ির কারখানার শ্রমিক।

সম্প্রতি চুয়াডাঙ্গা সদর থানার ওসি মোহাম্মদ মহসীন একটি বাল্যবিয়ে ভেঙে ওই শিক্ষার্থীর পড়াশোনার দায়িত্ব নেন। খবরটি বিভিন্ন গণমাধ্যমে ছড়িয়ে পড়ার পর উৎসাহিত হয়ে ওসির কাছে লিখিত অভিযোগ নিয়ে যান মিম। তাকে সাধুবাদ জানিয়ে পরিবারের সঙ্গে কথা বলে বিয়ে বন্ধ করে দেয় পুলিশ।

পুলিশ জানায়, সম্প্রতি মিমকে বিয়ের জন্য চাপ দেন মা ও খালা। বারবার বোঝানো সত্ত্বেও নিজেদের সিদ্ধান্তে অনড় থাকেন তারা। বিয়ের জন্য পাত্র ঠিক করেন। উপায় না দেখে কিশোরী নিজেই থানায় হাজির হন।

চুয়াডাঙ্গা থানার ওসি মোহাম্মদ মহসীন বলেন, সকালে থানায় এক শিক্ষার্থী আসে। মা-খালা মিলে তাকে জোর করে বিয়ে দিতে চাচ্ছেন বলে অভিযোগ করে। কিন্তু মেয়েটি আরো পড়তে চায়। পরে আমরা তার মা-বাবাকে বুঝিয়ে বিয়ে বন্ধ করে দেই। একই সঙ্গে পড়াশোনা সচল রাখার ব্যবস্থা করি।