নো বল নিয়ে নতুন নিয়ম প্রণয়ন করছে আইসিসি

প্রকাশিত: ১:০৫ পূর্বাহ্ণ, আগস্ট ৮, ২০১৯

ডেস্ক রিপোর্ট: নো বলের নতুন নিয়ম প্রণয়ন করছে আইসিসি। এখন থেকে নো বলের কোন সিদ্ধান্ত মাঠের আম্পায়ার দিবেনা তা প্রদান করবে টিভি আম্পায়ার। আপাতত আইসিসি পরীক্ষামূলকভাবে এইটি চালু করবে। জানা গেছে এমনটাই।

বর্তমানে আম্পায়ারিং নিয়ে চলছে নানা বিতর্ক। অনেকের মতেই আম্পায়ারিংয়ের মান দিনদিন অনেক খারাপ হচ্ছে। বিশ্বকাপেই অনেক বাজে আম্পায়ারিংয়ের নমুনা দেখা গেছে। ধর্মসিনার ভুলের কারণে বিশ্বকাপ বঞ্চিত হয়েছে নিউজিল্যান্ড। সদ্য শেষ হওয়া অ্যাশেজ সিরিজেও দেখা গেছে বাজে আম্পায়ারিং। দুই আম্পায়ার আলিম দার ও জো উইলসন মিলে মোট ১৫টির মত ভুল সিদ্ধান্ত দিয়েছেন। তাই খেলাটিকে আরেকটু নির্ভুল করতে আইসিসির এই উদ্যেগ।

জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ক্রিকইনফোকে দেয়া এক সাক্ষাৎকারে আইসিসি’র জেনারেল ম্যানেজার (ক্রিকেট অপোরেশনস) জিওফ অ্যালারডাইস বলেন, ‘২০১৬ সালে যে পদ্ধতি আনা হয়েছিল তা আবার ফিরিয়ে আনার চেষ্টা চলছে। তৃতীয় আম্পায়ার বোলারের পায়ের নো বলের দিকে নজর রাখবেন। বোলিংয়ের সময় বোলারের পা পড়ার কয়েক সেকেন্ডের মধ্যেই ছবি চলে যাবে তৃতীয় আম্পায়ারের কাছে। তিনি জানাবেন মাঠের আম্পায়ারকে যে সেটি নো বল ছিল কি না। তিনি কিছু না জানালে বলটিকে নো বল ঘোষণা করা যাবে না।’

২০১৬ সালে পাকিস্তান বনাম ইংল্যান্ডের মধ্যকার একটি ম্যাচে এ নিয়ম পরীক্ষা করে দেখা হয়েছিল।পরিসংখ্যানে দেখা গেছে কেবল ২০১৮ সালেই ছেলেদের ক্রিকেটে ৮৪ হাজার বল করা হয়েছে। এই বিপুল সংখ্যক ডেলিভারি নজরে রাখা কঠিন। তাই আইসিসি আপাতত পরীক্ষামূলকভাবে কিছু কিছু ম্যাচে এই নিয়ম চালু করবে।

সফল হলে স্থায়ীভাবে এ নিয়ম চালু করবে আইসিসি। মূলত খেলাটাকে আরো নিখুঁত করতেই আইসিসির এই উদ্যেগ