প্রচণ্ড গরমেও শরীর ঠাণ্ডা রাখবে টমেটোর শরবত

প্রকাশিত: ৭:৫৩ অপরাহ্ণ, মে ২৫, ২০২১
সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: দিন দিন বাড়ছে গরমের তীব্রতা। এই গরমে একটু আরাম পেতে কত কিনা করেন সবাই। অন্যদিকে, অতিরিক্ত গরমের কারণে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন।

বিশেষজ্ঞরা বলছেন, এই সময় যত বেশি ফলের রস, শরবত খাওয়া যাবে ততই শরীরের উপকার হবে। এতে শরীর যেমন ঠাণ্ডা থাকবে তেমনি গ্রীষ্মের বহু রোগ থেকেও মুক্তি মিলবে।

এমন কিছু ফল এবং সবজি আছে যেগুলোর রস দিয়ে সারাবছরই সুস্বাদু পানীয় বানিয়ে রাখা যায়। এগুলো গরমে শরীর ঠাণ্ডা রাখতে ভূমিকা রাখে। যেমন-টমেটো। সুস্বাদু এই সবজিটি দিয়ে নানান পদ তৈরি করা যায়। এছাড়া এটি দিয়ে সালাদ খাওয়া যায় আবার চাটনিও বানানো হয়। টমেটোর সসও বেশ জনপ্রিয়। টমেটোয় পর্যাপ্ত পানি থাকায় এটির রস বানিয়ে দীর্ঘ সময় রাখা যায়। যা গরমে স্বাস্থ্যের জন্য উপকারী।

যেভাবে বানাবেন টমেটোর শরবত

ছয়টি টমেটো ছোট ছোট টুকরো করে কেটে মিক্সারে দিয়ে দিন। কয়েক মিনিট ঘুরিয়ে নিয়ে তাতে পানি ঢালুন। সঙ্গে অল্প গোলমরিচ আর স্বাদমতো লবণ দিন। এবার ভালো করে মিশ্রণটি মিশিয়ে নিন। এরপর গ্লাসে ঢেলে মিশ্রণটি এক ঘণ্টা ফ্রিজে রাখুন। পরিবেশন করার সময়ে এক চামচ মধু দিয়ে ভালোভাবে গুলিয়ে নিন। গ্রীষ্মের দুপুরে দু’টুকরো বরফ মিশিয়ে খেলে এর স্বাদ অনেক বেড়ে যাবে।