বাংলাদেশ-ভারত সিরিজের সূচি ঘোষণা

প্রকাশিত: ৩:০৬ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০২২
ফাইল ছবি

খেলা ডেস্ক: চলতি বছরের শেষের দিকে সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসছে ভারত ক্রিকেট দল। এই সিরিজকে সামনে রেখে সূচি ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে সিরিজের সময়সূচী ঘোষণা করে বিসিবি।

প্রায় ৭ বছর পর ভারতের বিপক্ষে খেলতে যাচ্ছেন সাকিব আল হাসানরা। এর আগে সবশেষ ২০১৫ সালে বাংলাদেশ সফর করেছিল ভারত। এবারের সফরে তিনটি একদিনের ম্যাচ ও দুইটি টেস্ট খেলবে ভারত। টেস্ট ম্যাচগুলো আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

এই সিরিজ নিয়ে উচ্ছ্বাসিত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি বলেন, বাংলাদেশ-ভারত ম্যাচ আমাদের কিছু ভালো প্রতিযোগিতা উপহার দিয়েছে। উভয় দেশের ভক্তরা আরেকটি স্মরণীয় সিরিজের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে।

ভারতীয় ক্রিকেট বোর্ডকে ধন্যবাদে জানিয়ে বিসিবি সভাপতি আরো বলেন, সূচি নিশ্চিত করতে বিসিবির সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য আমি ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে ধন্যবাদ জানাই। আমরা ভারতীয় দলকে বাংলাদেশে স্বাগত জানাতে মুখিয়ে আছি।

বাংলাদেশের সঙ্গে সিরিজ নিয়ে অনুভূতি জানিয়েছেন বিসিসিআই সেক্রেটারি জয় শাহও। তিনি বলেন, ভারতের সঙ্গে আসন্ন দ্বিপাক্ষিক সিরিজের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে আমরা শুভেচ্ছা জানাই। ভারত-বাংলাদেশ প্রতিযোগীতা সমর্থকদের মধ্যে ব্যাপক আগ্রহের সৃষ্টি করে। আমি নিশ্চিত যে তারা টেস্ট ও ওয়ানডে উভয় সিরিজেই আনন্দ নিয়ে খেলা দেখতে আসবে।

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে সফর শুরু করবে ভারত। একদিনের ফরম্যাটের সবগুলো ম্যাচ হবে মিরপুর শেরে বাংলা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। এরপর প্রথম টেস্ট খেলার জন্য চট্টগ্রাম উড়াল দিবে দুই দল। শেষ টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে ঢাকায়।
সিরিজ খেলতে পহেলা ডিসেম্বর বাংলাদেশের মাটিতে পা রাখবে ভারত। দুই দিন বিরতি দিয়ে ৪ ডিসেম্বর প্রথম ওয়ানডে খেলতে নামবে তারা। এরপর যথাক্রমে ৭ ও ১০ তারিখে দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডেতে মাঠে নামবে সফরকারীরা।

এরপর চট্টগ্রামে প্রথম টেস্ট ডিসেম্বরের ১৪ তারিখ শুরু হয়ে শেষ হবে ১৮ তারিখে। এরপর দুই দল ঢাকায় ফিরে ২২ ডিসেম্বর মুখোমুখি হবে দ্বিতীয় টেস্টে। ২৬ ডিসেম্বর টেস্ট শেষ করে পরদিন ২৭ ডিসেম্বর দেশের উদ্দেশ্য বিমান ধরবে ভারত।

বাংলাদেশ-ভারত সিরিজের সময়সূচী:
ওয়ানডে ম্যাচের সূচী:
প্রথম ওয়ানডে – ৪ ডিসেম্বর ২০২২
দ্বিতীয় ওয়ানডে – ৭ ডিসেম্বর ২০২২
তৃতীয় ওয়ানডে –  ১০ ডিসেম্বর ২০২২

টেস্ট ম্যাচের সূচী:
প্রথম টেস্ট – ১৪-১৮ ডিসেম্বর ২০২২
দ্বিতীয় টেস্ট – ২২-২৬ ডিসেম্বর ২০২২

সূত্র: ডেইলী বাংলাদেশ