বৃষ্টিপাত নিয়ে আবহাওয়া অফিসের নতুন বার্তা

প্রকাশিত: ১:০১ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০২২
ফাইল ছবি

ধলাই ডেস্ক: দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশ থেকে বিদায় নিচ্ছে বলে সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা কমে গেছে। এ অবস্থায় ঢাকার আবহাওয়া মূলত শুষ্ক থাকবে। রোববার সকালে আবহাওয়া অধিদফতর আরো জানায়, এ অবস্থায় বৃষ্টিপাতের সম্ভাবনাও কম। দেশের কোথাও কোনো প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কা নেই।

এদিকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

ঢাকায় বাতাসের গতিবেগ ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার। যা দক্ষিণ বা দক্ষিণপূর্ব দিক থেকে বইছে। আজ ঢাকায় সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫টা ৩২ মিনিটে। আগামী দুই দিনে আবহাওয়ায় সামান্য পরিবর্তন হতে পারে।

পরবর্তী তিন দিনের আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, এ সময়ের শুরুতে আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। সারাদেশে দিন তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

দেশে গত ২৪ ঘণ্টায় কোনো বৃষ্টিপাত রেকর্ড হয়নি। সর্বোচ্চ ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সৈয়দপুরে। আর সর্বনিম্ন ২১.১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, দক্ষিণপশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে। দক্ষিণপশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের অবশিষ্টাংশ থেকে বিদায় নেওয়ায় আবহাওয়াগত অবস্থা অনুকূলে রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে।