ব্রাজিলের বিদায়ে যে দৃশ্য ছুঁয়ে গেল সবার হৃদয়

প্রকাশিত: ১২:১৩ অপরাহ্ণ, ডিসেম্বর ১০, ২০২২

খেলা ডেস্ক: টাইব্রেকারে ব্রাজিলের হয়ে চতুর্থ শটটি নিতে আসেন মার্কিনিওস। তাঁর কিকটি যখন পোস্টে লেগে ফিরে আসতেই বাধভাঙ্গা আনন্দে আত্মহারা হয়ে ছুট লাগান ক্রোয়েশিয়ার খেলোয়াড়েরা। অন্যপাশে কান্নায় ভেঙ্গে পড়েন নেইমার-রদ্রিগোসহ ব্রাজিলের খেলোয়াড়েরা।

ঠিক তখনই কাতারে অবতারণা হয় দুনিয়ার অন্যতম শ্রেষ্ঠ দৃশ্য। হারের বেদনায় নেইমার তখন বাচ্চা ছেলের মতো কাঁদছেন, তাকে জড়িয়ে আছেন বর্ষীয়ান দানি আলভেজ। ঐ মুহূর্তে নেইমারের দিকে গুটি গুটি পায়ে হেঁটে আসতে থাকেন একটি শিশু!

শিশুটি ক্রোয়েশিয়ার তারকা ইভান পেরিসিচের ছেলে। বাবার সঙ্গে জয় উদযাপনের সময়ই দেখলেন একই মাঠের অন্যপ্রান্তে বিষাদের নীল নীলিমা। নেইমারের কান্না ছুঁয়ে গেল ছোট্ট শিশুটির হৃদয়। সে একটা হাত বাড়িয়ে দেয় নেইমারের দিকে।

দেখে মনে হচ্ছিল নেইমারকে কিছু বলছিল পেরিসিচের ছেলে। নেইমারও তাকে কাছে টেনে নিয়ে বুকে জড়িয়ে ধরেন। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে আলোচনা। এই দৃশ্য ছুঁয়ে গেছে সবার হৃদয়। কেউ লিখেছেন-ফুটবল এ কারণেই এত সুন্দর!

কাতার বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালে ব্রাজিল ও ক্রোয়েশিয়ার মধ্যকার উত্তেজনাপূর্ণ ম্যাচে নির্ধারিত সময়ে দুই দলের কেউই গোলের দেখা না পেলে অতিরিক্ত সময়ে নেইমারের দুর্দান্ত এক গোলে এগিয়ে যায় ব্রাজিল। তখন স্বপ্ন দেখা শুরু করে ব্রাজিলিয়ানরা।

কিন্তু পরক্ষণেই বিধিবাম! সেই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি সেলেসাওরা। ক্রোয়েট ফরোয়ার্ড ব্রুনো পেটকোভিকের দুর্দান্ত এক শটে বল জড়িয়ে যায় ব্রাজিলের জালে। ফলে ১-১ গোলের সমতায় ম্যাচ শেষ হওয়ায় টাইব্রেকারে গড়ায় ম্যাচ।

টাইব্রেকারে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের পেনাল্টি শুটআউটে ৪-২ ব্যবধানে পরাজিত করে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে ক্রোয়েশিয়া। এই হারে ২০০৬ বিশ্বকাপ থেকে টানা পঞ্চমবার নকআউটে এসে ইউরোপিয়ান কোন দলের বিপক্ষে হারলো ব্রাজিল।