রানি এলিজাবেথের সম্মাননা পেলেন ব্রিটেনে বসবাসরত দুই বাংলাদেশি

প্রকাশিত: ৩:৫২ অপরাহ্ণ, জুন ১০, ২০১৯

ডেস্ক রিপোর্ট: নাঈম আহমদ ও এমদাদ তালুকদার নামে ব্রিটেনে বসবাসরত দুই বাংলাদেশি বংশোদ্ভূতকে সম্মাননা দিয়েছেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

গত শুক্রবার (৭ জুন) ব্রিটেনে রানি এলিজাবেথের জন্মদিন উদযাপন করা হয়। এ উপলক্ষে তার পক্ষ থেকে মোট এক হাজার ৭২ জনকে বিভিন্ন সম্মাননা দেয়া হয়েছে।

জানা গেছে রানির জন্মদিন উপলক্ষে বাংলাদেশি বংশোদ্ভূত চিকিৎসক নাঈম আহমদ ও কমিউনিটি রিসোর্স অফিসার এমদাদ তালুকদার নিজ নিজ ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় তাদেরকে এই বিশেষ রাজকীয় সম্মাননা দেয়া হয়।

এর আগে, গত বছর বাংলাদেশি বংশোদ্ভুত টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক মেয়র আব্দুল আজিজ সরদার ব্রিটিশ এম্পায়ার মেডেল (বিইএম) পান। এছাড়া মেম্বার অব দ্য ব্রিটিশ এম্পায়ার (এমবিই) খেতাবে ভূষিত হন বিসিএর সাবেক প্রেসিডেন্ট পাশা খন্দকার।

রানি দ্বিতীয় এলিজাবেথের আসল জন্মদিন ২১ এপ্রিল হলেও ব্রিটেনে প্রতি বছর তা ৭ জুন রাষ্ট্রীয়ভাবে উদযাপন করা হয়। সেদিনই সরকারের পক্ষ থেকে সম্মাননা প্রাপ্তদের নামের তালিকা প্রকাশ করা হয়।

এছাড়া বছরের শুরুতেও বিভিন্ন অঙ্গনে ভূমিকা রাখা ব্রিটিশ নাগরিকদের এক দফা সম্মাননা দেয়া হয়, যা রানির নববর্ষের সম্মাননা হিসেবে পরিচিত।