রুশ সেনাদের হটিয়ে ইজিয়াম শহর মুক্ত করলো ইউক্রেন

প্রকাশিত: ১১:১১ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০২২
সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: ছয় মাস ধরে কবজায় রাখা খারখিভের ইজিয়াম শহরকে রুশ সেনাদের হাত থেকে মুক্ত করেছে ইউক্রেনের সেনাবাহিনী। এ অর্জন কিয়েভের বিশাল বিজয় হিসেবে দেখা হচ্ছে।- খবর সিএনএন।

মার্কিন সংবাদমাধ্যমটি বলছে, ইজিয়াম শহর দখল করায় ইউক্রেনের সামরিক বাহিনী নতুন একটি ধাপে পৌঁছাল। এটি প্রমাণ করলো যে, ছয় মাস ধরে দখল করে রাখা স্থানে ইউক্রেনের বাহিনীকে প্রতিরোধ করতে পারেনি রুশ সেনারা।

গত পাঁচদিন ধরে খারখিভ অঞ্চলের পূর্বদিকজুড়ে ইউক্রেনের সামরিক বাহিনীর পাল্টা আক্রমণের জন্য রুশ সেনারা পালাতে বাধ্য হয়েছে।

ইউক্রেনের ল্যান্ড ফোর্সের বোহুন ব্রিগেডের একজন মুখপাত্র বলেন, রাশিয়ার সেনারা অস্ত্র ও গোলাবারুদ রেখে পালিয়েছে। ইজিয়াম শহর এখন মুক্ত।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে বড় ধরনের অভিযান পরিচালনা করছে রাশিয়া। সেই অভিযানের পর প্রথমবার গত পাঁচদিন ধরে ইউক্রেনের সেনাবাহিনী তীব্রভাবে হামলা করছে।

সিএনএন-এর ভিডিও এবং স্যাটেলাইটে দেখা যাচ্ছে যে, ইউক্রেনের সেনাবাহিনী রুশ বাহিনীর কমান্ড পোস্ট, গোলাবারুদের আস্তানা এবং জ্বালানি গুদামে আক্রমণ করে এগিয়ে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের একজন জৈষ্ঠ কর্মকর্তা বলেন, রাশিয়ার সৈন্যদের দিনেপ্র নদী থেকে বিচ্ছিন্ন করতে তাদের ওপর হামলা চালিয়ে সফলতা পেয়েছে ইউক্রেনের সেনাবাহিনী।

শনিবারের তীব্র হামলা শুধু ইজিয়াম শহর মুক্ত করা হয়নি, বরং দোনেস্ক ও লুহানস্ক অঞ্চলের সীমানায় রুশ সেনাদের প্রতিরক্ষার মুখোমুখি হতে যাচ্ছে ইউক্রেনের সেনাবাহিনী।

লুহানস্ক অঞ্চলের সামরিক প্রশাসকের প্রধান সেরহি হেইডেই জানান, লিসিচানস্ক শহরে নতুন হামলা চালানোর লক্ষ্য করা হয়েছে। পূর্ব ইউক্রেনের লুহানস্ক অঞ্চলের লিসিচানস্ক শহরটি গত জুলাইয়ে সর্বশেষ রুশ সেনাদের দখলে চলে যায়।

হেইডেই বলেন, দখলদার ও সহযোগীরা এবং সেনারা সেখান থেকে দ্রুত সরে যাচ্ছে। তবে হেইডেইয়ের কথার সত্যতা যাচাই করতে পারেনি সিএনএন।