রোববার থেকে টানেলে চলবে সব ধরনের যান

প্রকাশিত: ১:০৪ অপরাহ্ণ, অক্টোবর ২৮, ২০২৩

ধলাই ডেস্ক: কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বহুল প্রত্যাশিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার বেলা ১১টা ৪০ মিনিটে নগরের পতেঙ্গা প্রান্তে অনুষ্ঠান মঞ্চ থেকে টানেলের ফলক উন্মোচন করেন তিনি।

এর আগে, মোনাজাত করেন প্রধানমন্ত্রী। এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, চট্টগ্রাম সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এছাড়া উপস্থিত ছিলেন দেশি-বিদেশি অতিথিরাও।

রোববার থেকে সর্বসাধারণের জন্য উন্মুক্ত হচ্ছে এ টানেল। এদিন ভোর ৬টা থেকে সব ধরনের যানবাহন চলাচল করতে পারবে টানেলটিতে। তবে হেঁটে টানেল পার হওয়া যাবে না। টানেলে প্রবেশ করতে পারবে না থ্রি হুইলার বা মোটরসাইকেলও।

১২ ধরনের যানবাহনকে টোল দিতে হবে এ টানেলে। সর্বনিম্ন ২০০ ও সর্বোচ্চ এক হাজার টাকা টোলের মধ্যে সর্বনিম্ন টোল গুনতে হবে প্রাইভেটকারকে। প্রতিবার পারাপারে একই টোল গুনবে পিকআপও। এছাড়া মাইক্রোবাস ২৫০ টাকা, ৩১ আসনের কম বাস ৩০০ টাকা, ৩২ আসনের বেশি বাস ৪০০ ও তিন এক্সেলের বড় বাসকে ৫০০ টাকা টোল গুনতে হবে। পাঁচ টন পর্যন্ত পণ্য বহনে সক্ষম ট্রাককে টোল গুনতে হবে ৪০০ টাকা। আট টনের ক্ষেত্রে সেটি ৫০০ ও ১১ টনের ক্ষেত্রে ৬০০ টাকা গুনতে হবে। তিন এক্সেলের ট্রেইলার ৮০০ ও চার এক্সেলের ট্রেইলারকে এক হাজার টাকা টোল দিতে হবে। পরবর্তী প্রতি এক্সেলের জন্য বাড়তি দিতে হবে ২০০ টাকা। টানেল যান চলাচলের জন্য উন্মুক্ত করার পর এ টোল হার কার্যকর হবে।

সূত্র: ডেইলী বাংলাদেশ…