লাউয়াছড়া বনের বেদখল ভূমি পুনরুদ্ধারের দাবিতে মানববন্ধন

প্রকাশিত: ১:৩৯ অপরাহ্ণ, অক্টোবর ২, ২০২১
ছবি ধলাইর ডাক

ধলাই ডেস্ক: মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের দখল হয়ে যাওয়া ভূমি পুনরুদ্ধার ও বন্যপ্রাণী রক্ষার স্বার্থে বনের ভেতরের বৈদ্যুতিক লাইনে কাভার লাগানোর দাবিতে মানববন্ধন করেছে জীববৈচিত্র্য রক্ষা কমিটি।

মানববন্ধনে বক্তারা বলেন, কমলগঞ্জে অবস্থিত ১২৫০ হেক্টর ভূমির এ লাউয়াছড়া বাংলাদেশের অন্যতম জাতীয় উদ্যান এবং অবশিষ্ট চিরহরিৎ বনের একটি উল্লেখযোগ্য নমুনা। এটি একটি সংরক্ষিত বনাঞ্চল। কিন্তু বর্তমানের বনের অনেক ভূমি দখল করে বাড়িসহ বাগান নির্মাণ করা হয়েছে। দ্রুত বনবিভাগের এসব ভূমি পুনরুদ্ধার করা প্রয়োজন। তাছাড়া লাউয়াছড়া জীববৈচিত্র্যে ভরপুর। বিলুপ্তপ্রায় উল্লুকের জন্য এ বন বিখ্যাত। উল্লুক ছাড়াও এখানে রয়েছে বিভিন্ন প্রজাতির দুর্লভ জীবজন্তু, কীটপতঙ্গ এবং উদ্ভিদ। কিন্তু প্রতি বছর বনের ভেতরের বৈদ্যুতিক লাইনে অনেক প্রাণী মারা যাচ্ছে। তাই বন্যপ্রাণীর স্বার্থে বনের ভেতরের বৈদ্যুতিক লাইনে কাভার লাগানো অতীব জরুরি।

শুক্রবার (১ অক্টোবর) সকাল ১০টায় লাউয়াছড়ার বাঘমারা ক্যাম্পের সম্মুখে জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি মঞ্জুর আহমেদ আজাদ মান্নার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আহাদ মিয়ার সঞ্চালনায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন- জেলা পরিষদের সদস্য অধ্যক্ষ মো. হেলাল উদ্দিন, ভানুগাছ বাজার পৌর বনিক সমিতির সাধারণ সম্পাদক মো. সানোয়ার হোসেন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) জেলা সমন্বয়ক আসম সালেহ সুহেল, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারী বন সংরক্ষক শ্যামল কুমার মিত্র, কমলগঞ্জ প্রেসক্লাবের সহসভাপতি শাব্বির এলাহী, সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক শাহীন আহমেদ, চ্যানেল টুয়েন্টিফোরের জেলা প্রতিনিধি আব্দুল হামিদ, সাংবাদিক সাজিদুর রহমান সাজু, সাংবাদিক ও পরিবেশ কর্মী সাজু মারছিয়াং, সাংবাদিক আব্দুস শুক্কুর, মানবাধিকার কর্মী ও সাংবাদিক এসকে দাশ সুমন, রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক নির্মল এস পলাশ, জীববৈচিত্র্য রক্ষা কমিটি কমলগঞ্জের সহ-সম্পাদক সালাহউদ্দিন শুভ, রুহুল ইসলাম হৃদয় প্রমুখ।