সিত্রাংয়ের আঘাতে সাগরে ড্রেজার ডুবে ৮ শ্রমিক নিখোঁজ

প্রকাশিত: ৪:০২ অপরাহ্ণ, অক্টোবর ২৫, ২০২২
সংগৃহীত

ধলাই ডেস্ক: চট্টগ্রামের মিরসরাই উপজেলায় ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কবলে পড়ে সমুদ্র উপকূলে থাকা ড্রেজার ডুবে আট শ্রমিক নিখোঁজের খবর পাওয়া গেছে। গতকাল সোমবার রাত ১০টার দিকে এ ঘটনা ঘটে। তবে এখনো তাদের সন্ধান মেলেনি।

সাগরে বালু উত্তোলনের জন্য উপজেলার ১৬ নম্বর সাহেরখালী ইউনিয়নের বসুন্ধরা এলাকায় বেড়িবাঁধসংলগ্ন ওই ড্রেজার মেশিন রাখা ছিল। খবর পেয়ে মিরসরাই ফায়ার সার্ভিসকর্মীরা মঙ্গলবার সকাল থেকে উদ্ধার চেষ্টা চালাচ্ছেন।

স্থানীয়রা জানিয়েছে, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে সাগরের জোয়ারের পানির উচ্চতা বৃদ্ধির পাশাপাশি ঝড়ো হাওয়ায় ওই স্থানে রাখা ড্রেজার মেশিন ‘সৈকত-২’ পানিতে ভেসে গিয়ে ডুবে যায়। ওই সময় ড্রেজারে থাকা শ্রমিক ইমাম মোল্লা, মাহমুদ মোল্লা, আলামিন, তারেক, আবুল বশরসহ আটজন নিখোঁজ হন। তাদের সবার বাড়ি পটুয়াখালীর জৈনকাঠি ও মোল্লাবাড়ি থানায়।

বালু উত্তোলনের কাজে নিয়োজিত ড্রেজারে থাকা শ্রমিক আব্দুস সালাম বলেন, ড্রেজারে আমিসহ ৯ জন ছিলাম। প্রাকৃতিক দুর্যোগের কথা শুনে সন্ধ্যা ৭টার দিকে আমি ড্রেজার থেকে নেমে আসি। তবে বাকিরা সেখানেই ছিল।

ড্রেজার ম্যানেজার রেজাউল করিম বলেন, ঘটনাস্থলে আরও ছয়টি ড্রেজার রাখা ছিল। সতর্ক সংকেত পেয়ে অন্য সব শ্রমিক নিরাপদ স্থানে চলে গেলেও দুর্ঘটনায় পতিত ড্রেজারের আট শ্রমিক আসেননি।

তিনি আরো বলেন, উত্তোলনকারী শ্রমিকরা সাধারণত সবসময় ড্রেজারেই অবস্থান করেন। সেখানে খাওয়া-দাওয়া ও ঘুমের ব্যবস্থা রয়েছে।

এ বিষয়ে উপজেলার ১৬নং সাহেরখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামরুল হায়দার চৌধুরী বলেন, আমার ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডে বালু উত্তোলন কাজে নিয়োজিত একটি ড্রেজারসহ আট শ্রমিক নিখোঁজ হওয়ার কথা শুনেছি। সোমবার বিকেলে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে সবাইকে সতর্ক অবস্থানে চলে যেতে মাইকিং করা হয়েছে। তারপরও তারা কেন নিরাপদ আশ্রয়ে গেল না বুঝতে পারছি না।

শ্রমিক নিখোঁজের বিষয়টি নিশ্চিত করে মিরসরাই থানার ওসি মো. কবির হোসেন বলেন, সাগরে ড্রেজারসহ আট শ্রমিক নিখোঁজের খবর পেয়ে একটি টিম নিয়ে ঘটনাস্থলে ছুটে যাই। সংশ্লিষ্ট কোস্টগার্ড কমান্ডারকে বিষয়টি মোবাইলে জানালেও তাদের কোনো সহযোগিতা পাওয়া যায়নি। পরে ফায়ার সার্ভিসকে বিষয়টি জানানো হয়েছে।

এ ব্যাপারে মিরসরাই ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স স্টেশনের কর্মকর্তা ইমাম হোসেন পাটোয়ারী বলেন, খবর পেয়ে মঙ্গলবার সকালে ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার তৎপরতা অব্যাহত রেখেছি। তবে এখনো পর্যন্ত কাউকে উদ্ধার করা যায়নি।

সূত্র: ডেইলী বাংলাদেশ