সেলফি তোলার সময় বজ্রপাত, ১১ জনের মৃত্যু

প্রকাশিত: ৪:৫১ অপরাহ্ণ, জুলাই ১২, ২০২১
ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের রাজস্থান রাজ্যে মধ্যযুগীয় একটি দুর্গের সামনে ওয়াচ টাওয়ারে উঠে সেলফি নেয়ার সময় বজ্রপাতে ১১ জনের মৃত্যু হয়েছে।

রোববার সন্ধ্যায় রাজ্যটির রাজধানী জয়পুরের আমের দুর্গের সামনে অবস্থিত ওয়াচ টাওয়ারটিতে বৃষ্টির মধ্যে সেলফি নেয়ার চেষ্টা করছিল একদল পর্যটক, তখনই ঘটনাটি ঘটে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। দর্শনার্থীদের কাছে ওই টাওয়ারটি বেশ জনপ্রিয়।

জানা গেছে, বজ্রপাত হওয়ার সময় ওয়াচ টাওয়ার ও দেয়ালে ২৭ জন মানুষ ছিলেন। দুর্ঘটনার সময় কেউ কেউ লাফিয়ে নিচে পড়েও আহত হয়েছেন।

জয়পুরের পুলিশ কমিশনার আনন্দ শ্রীবাস্তব ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, “এ পর্যন্ত ১১ জনের মৃত্যু হয়েছে এবং আরও ১১-১২ জন আহত হয়েছেন।”

আমের পুলিশ স্টেশনের এসএইচও শিভনারায়ণ বলেছেন, “সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ঘটনাটি ঘটে। তখন আমের দূর্গের বিপরীত পাশের পাহাড়ের ওপরের ওয়াচ টাওয়ারে বজ্রপাত হয়। ঘটনাস্থলেই নয়টি মৃতদেহ পাওয়া যায়।”

নিহতদের অধিকাংশই বয়সে তরুণ বলে জানিয়েছেন তিনি।

নিহতদের মধ্যে পর্যটকদের পাশাপাশি স্থানীয় লোকজনও আছে বলে আমেরের এসিপি সৌরভ তিওয়ারি জানিয়েছেন।

একই দিন বজ্রপাতে রাজস্থানে আরও নয় মৃত্যুর ঘটনা ঘটেছে। এদের মধ্যে চার জন কোটায়, তিন জন ধোলপুরে এবং বারান ও জালাওয়ারে আরও দুই জনের মৃত্যু হয়।

হতাহতদের পরিবারের প্রতি শোক জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলত নিহত প্রত্যেকের পরিবারকে পাঁচ লাখ রুপি করে অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন।

এই দুর্ঘটনা ছাড়াও রোববার রাজস্থানে বজ্রপাতে আরও ৯ জনের মৃত্যু হয়েছে। ২০০৪ সাল থেকে ভারতে প্রতিবছর গড়ে বজ্রপাতে ২ হাজার মানুষের মৃত্যু হচ্ছে।