সোমালিয়ায় জঙ্গি হামলায় নিহত ১৯

প্রকাশিত: ৬:৫৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকার দেশ সোমালিয়ার মধ্যাঞ্চলে আল-কায়েদা সংশ্লিষ্ট জঙ্গি গোষ্ঠী আল-শাবাবের হামলায় ১৯ জন বেসামরিক লোক নিহত ও খাদ্য সাহায্য বোঝাই বেশ কয়েকটি ট্রাক ধ্বংস হয়েছে। শুক্রবার (২ সেপ্টেম্বর) রাতে আধা-স্বায়ত্তশাসিত হিরশাবেল রাজ্যের হিরান এলাকায় জঙ্গি গোষ্ঠীটি এ হামলা চালায়। খবর: আল-জাজিরা।

শনিবার (৩ সেপ্টেম্বর) হিরানের বাসিন্দারা জানান, আল-শাবাবের হামলার শিকার ট্রাকগুলো খাদ্য সহায়তা নিয়ে বালাদোয়েইনে শহর থেকে মাহাস শহরে যাচ্ছিল।

স্থানীয় একটি গোত্রের বয়োজ্যেষ্ঠ আব্দুলাহি হারেদ জানান, ‘জঙ্গিরা গত রাতে ভ্রমণরত নিরপরাধ বেসামরিকদের ওপর হত্যাযজ্ঞ চালিয়েছে। হতাহতের সঠিক সংখ্যা বলতে পারছি না, এখন পর্যন্ত ১৯টি মৃতদেহ পাওয়া গেছে।’

হিরান অঞ্চলের গভর্নর আলি জেইতি বলেন, এখনও মরদেহ পাওয়া যাচ্ছে। মৃতদের মধ্যে নারী ও শিশুরাও আছে। এই সংখ্যা ২০ ছাড়িয়ে যেতে পারে বলেও জানান তিনি।

সোমালিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সোনার প্রতিবেদনে বলা হয়েছে, আল-শাবাবের যোদ্ধারা ওই ট্রাকগুলোতে আগুন ধরিয়ে দেয় এবং যানগুলোতে থাকা অধিকাংশ বেসামরিক লোকজনকে হত্যা করে।

পরে এক বিবৃতিতে আল-শাবাব জানায়, তাদের হামলার লক্ষ্য ছিল স্থানীয় একটি উপদলের যোদ্ধারা, যারা সম্প্রতি সরকারি বাহিনীকে সাহায্য করেছে। ওই উপদলের সেনা এবং তাদের জন্য সরবরাহ নিয়ে যাওয়া ২০ জনকে হত্যা এবং ৯টি যান ধ্বংস করা হয়েছে বলে বিবৃতিতে দাবি করে তারা।

উল্লেখ্য, মধ্যপ্রাচ্য ভিত্তিক জঙ্গি গোষ্ঠী আল-কায়েদা সংশ্লিষ্ট আল-শাবাব দশকেরও বেশি সময় ধরে সোমালি সরকারের সঙ্গে লড়াই চালিয়ে আসছে। তারা দেশটিতে কট্টর ইসলামি শরিয়াভিত্তিক রাষ্ট্র কায়েম করতে চাইছে। জঙ্গিগোষ্ঠীটি নিয়মিতই সোমালি সামরিক বাহিনী ও বিভিন্ন স্থাপনায় বোমা, বন্দুক হামলা চালিয়ে আসছে।