এখন থেকে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা হবে না

প্রকাশিত: 11:09 PM, June 6, 2022
ফাইল ছবি

ধলাই ডেস্ক: এ বছর থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা হবে না। এক দিন আগেই অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা বাতিলের কথা জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। করোনা সংক্রমণের কারণে গত দুই বছরও এসব পরীক্ষা হয়নি।

সোমবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. আমিনুল ইসলাম খান জানান, এখন শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণের ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে। তাই এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা হবে না।

তিনি বলেন, গত ৩০ মে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষাক্রম বিষয়ক উপদেষ্টা কমিটি এবং জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির (এনসিসিসি) এক যৌথ সভায় জাতীয় শিক্ষাক্রম রূপরেখা-২০২১ অনুমোদিত হয়েছে।

শিক্ষাক্রমে পঞ্চম শ্রেণির সমাপনী এবং অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা রাখা হয়নি। তাই এ বছর থেকেই পঞ্চমের সমাপনীর বদলে শ্রেণিভিত্তিক মূল্যায়ন করা হবে।

গত ২১ এপ্রিল সংবাদ সম্মেলনে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা না নেওয়ার বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। তিনি বলেছিলেন, আমাদের নতুন যে কারিকুলাম আছে সেখানে পরীক্ষাটা নেই।

২০০৯ সালে জাতীয়ভাবে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু করে সরকার। পরে মাদরাসার শিক্ষার্থীদের জন্য ইবতেদায়ি পরীক্ষাও শুরু করা হয়। এরপর অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০১০ সালে শুরু হয় জেএসসি পরীক্ষা। মাদরাসার শিক্ষার্থীদের জন্য চালু করা হয় জেডিসি পরীক্ষা।