আজ তোয়ালে দিবস

প্রকাশিত: ৩:৩৬ অপরাহ্ণ, মে ২৫, ২০২৩

ধলাই ডেস্ক: আজ ২৫ মে; বিশ্ব তোয়ালে দিবস। প্রতি বছরের ন্যায় লেখক ডগলাস অ্যাডামসের প্রতি কৃতজ্ঞতা প্রদর্শন করতে এবারে উদ্‌যাপিত হচ্ছে তোয়ালে দিবস। লেখকের ভক্তরা এদিনে একটি তোয়ালে বহন করে লেখকের প্রতি শ্রদ্ধা প্রকাশ করে থাকেন।

ডগলাস অ্যাডামসের (১৯৫২-২০০১) ছিলেন একজন ইংরেজ লেখক, চিত্রনাট্যকার, প্রবন্ধকার, কৌতুকপূর্ণ কাহিনী-রচয়িতা, ব্যঙ্গরচয়িতা এবং নাট্যকার। দ্য হিটচিকার’স গাইড টু দ্য গ্যালাক্সি বইটি লেখার জন্য তিনি বিশেষ পরিচিতি লাভ করেন।

ডগলাস অ্যাডামস তার রম্য বৈজ্ঞানিক কল্পকাহিনি দ্য হিচহাইকারস গাইড টু গ্যালাক্সি বইয়ের তৃতীয় অধ্যায়ে একজন মহাকাশ ভ্রমণকারীর জন্য তোয়ালের গুরুত্ব তুলে ধরেন। বইয়ের মতে একজন নক্ষত্রে ভ্রমণকারীর জন্য তোয়ালে সব থেকে দরকারি বস্তু, আংশিকভাবে এর অনেক ব্যবহার থাকার কারণে, তবে সাইকোলজিক্যাল গুরুত্ব আরো বেশি, যে ভ্রমণকারী মহাকাশে হাজার রকমের বাধাবিপত্তির মধ্যেও তার তোয়ালেটা জায়গামতো রাখতে পারে তাকে সবাই গুরুত্ব দিয়ে দেখে।

লেখক ডগলাস অ্যাডামস। ছবি: সংগৃহীত

লেখক ডগলাস অ্যাডামস। ছবি: সংগৃহীত

লেখকের মৃত্যুর পরে তার ভক্ত ক্রিস ক্যাম্পবেল ও তার বন্ধুরা ডব্লিউডব্লিউডব্লিউ ডট টাওয়াল ডে ডট কম ওয়েবসাইটটি নিবন্ধন করেন। খুব দ্রুত তোয়ালে দিবসের ধারণাটি সাফল্য পায় এবং ভক্তরা তোয়ালেসহ ছবি পাঠাতে থাকে। তার তারপর থেকেই এখন পর্যন্ত ব্যবহার হয়ে আসছে এই দিনটি।

লেখক ডগলাস অ্যাডামস ১৯৫২ সালের ১১ মার্চ জন্মগ্রহণ করেন এবং ২০০১ সালের ১১ মে মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর দুই সপ্তাহ পর ২৫ মে প্রথমবারের মতো তোয়ালে দিবস উদ্‌যাপন করা হয়েছিল, যখন ভক্তদের একটি দল তাকে সম্মান জানানোর চেষ্টা করেছিল।