‘আমিই যুতসই অভিনেত্রী’

প্রকাশিত: ১০:৫০ পূর্বাহ্ণ, মার্চ ১৯, ২০১৯

ঢাকাই ছবির জনপ্রিয় নায়িকা নুসরাত ফারিযা। ঢাকা ও কলকাতার ছবিতে অভিনয় নিয়ে ব্যস্ত সময় যাচ্ছে তার। সম্প্রতি  কলকাতার ছবি অঙ্কুশের সঙ্গে ‘বিবাহ অভিযান’ ছবিতে অভিনয় করতে যাচ্ছেন তিনি। ভারতীয় একটি বিজ্ঞাপনেও শুটিং করবেন বলে জানা গেছে। বাংলাদেশেও মুক্তির অপেক্ষায় রয়েছে তার অভিনীত ‘শাহেনশাহ’ ছবিটি। এতে তার নায়ক হিসেবে আছেন শাকিব খান।  নতুন ছবি ও অন্যান্য প্রসঙ্গে কথা হলো তার সঙ্গে-

‘বিবাহ অভিযান’ ছবিটি আগের ছবির তুলনায় কতটা আলাদা?

অনেকটাই আলাদা। আমার অভিনীত প্রত্যেকটি ছবিই একটির সঙ্গে আরেকটির মিল নেই, যা একটু খেয়াল করলেই প্রমাণ মিলবে। প্রথমবারের মতো পুরোপুরি কলকাতার ছবিতে অভিনয় করতে যাচ্ছি। অভিনেতা অঙ্কুশের সঙ্গে আমার কাজের রসায়ন সবসময়ই ভালো। বিরসা দাশগুপ্ত পরিচালিত এই ছবিতে আবারও নতুন করে দর্শকের সামনে হাজির হচ্ছি। এর গল্পও অসাধারণ।

গল্প কী নিয়ে?

আপাদমস্তক বাঙালিয়ানায় মোড়া দুই প্রিয় বন্ধুর গল্প নিয়ে ছবির কাহিনী এগিয়ে গেছে। এতে আমার চরিত্রটি প্রতিবাদী মেয়ের। ‘রাই’ নামের ওই মেয়েটি সারাদিন সোশ্যাল মিডিয়ায় ব্যস্ত থাকে। সেখানে অনুপম রায়ের [অঙ্কুশ] সঙ্গে চ্যাটিং করতে করতে প্রেমে পড়েন তিনি। এটি কমেডি ঘরানার ছবি। আশা করছি এই ছবিতে দর্শক নতুন এক নুসরাত ফারিয়াকে আবিস্কার করবে।

শুনেছি কলকাতার অভিনেত্রী মিমি চক্রবর্তীর ছেড়ে দেওয়া ছবিতে আপনি অভিনয় করছেন?

বিরসা দাশগুপ্তের মতো নির্মাতার ছবিতে প্রস্তাব পেয়েই একবাক্যেই রাজি হয়েছি। নির্মাতা তার ছবির জন্য আমাকে মানানসই মনে করেছেন বলেই প্রস্তাব দিয়েছেন। তিনি জানিয়েছেন, এই চরিত্রের জন্য আমিই যুতসই অভিনেত্রী। ব্যস, এভাবেই ছবির সঙ্গে যুক্ত হওয়া। অন্যের ছেড়ে দেওয়া ছবিতে অভিনয় করছি কি-না নির্মাতাই ভালো বলতে পারবেন।

মুক্তির অপেক্ষায় রয়েছে আপনার অভিনীত ছবি ‘শাহেনশাহ’। এতে আপনার চরিত্রের গুরুত্ব কতখানি?

ক্যারিয়ারের শুরু থেকেই যে ছবিতে অভিনয়ের সুযোগ নেই সেসব ছবিতে অভিনয়ের সম্মতিই দেইনি। আপাতদৃষ্টিতে ‘শাহেনশাহ’ ছবিতে নায়কের প্রাধান্য থাকলেও আমারও অভিনয়ের যথেষ্ট সুযোগ ছিল। কোনো ছবিতে অভিনয়ের জন্য যখন চুক্তিবদ্ধ হই, প্রথমেই ছবির গল্প ও আমার চরিত্র নিয়ে ভাবি। যে জন্য সংখ্যার বিচারে আমার ছবি অনেক কম। ছবি শুরুর আগে নির্মাতা আমার সঙ্গে গল্প শেয়ার করেছেন। তাতেই বুঝেছি নিজেকে শতভাগ মেলে ধরতে পারব। শুটিং শেষে মনে হলো কিছুটা হলেও পেরেছি। বাকিটা দর্শকই ভালো বলতে পারবেন। শাকিব খানের সঙ্গে আমার প্রথম কাজ হয়েছে। ছবির কাজের মাঝে তার সঙ্গে একটি বিজ্ঞাপনেও কাজ করেছি। সবমিলিয়ে দর্শকের বেশ আগ্রহ রয়েছে আমাদের জুটি নিয়ে।

ছবি মুক্তির দিনক্ষণ কী ঠিক হয়েছে?

আগামী ২২ মার্চ ছবিটি মুক্তির পাওয়ার কথা রয়েছে। কিন্তু পিছিয়ে গেছে। নির্মাতা জানিয়েছেন আসছে রোজার ঈদে মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে। উৎসব আয়োজনের ছবি মানেই অন্যরকম আমেজ। ভাবতেই ভালো লাগছে। ছবিটি নিয়ে সবার বেশ আগ্রহ রয়েছে। ভালো কিছুর জন্য দর্শকের আরেকটু অপেক্ষা করতে হবে।

‘পটাকা’র পর নতুন গান নিয়ে ভাবছেন?

আমি অভিনয়ের মানুষ। নিজের ভালোলাগা থেকেই গান করছি। প্রথম গান ‘পটাকা’য় যে সাড়া পেয়েছি তাতেই আমি অভিভূত। শ্রোতাদের ভালোবাসার ডানায় ভর করেই সামনে নতুন গান নিয়ে আসার পরিকল্পনা রয়েছে। তবে টাইম ফ্রেমটা বলতে পারছি না। এখন এই গানের আবেশেই রয়েছি। সম্প্রতি কলকাতার একটি অনুষ্ঠানে গানটি করেছি। সেখানে শ্রোতা-দর্শকদের উন্মাদনা দেখে আমি মুগ্ধ। শুধু অভিনেত্রী হিসেবে নই, সবাই আমাকে শিল্পী হিসেবেও গ্রহণ করেছেন।

অভিনয়ের পাশাপাশি উপস্থাপনাও করছেন। কোনটি বেশি চ্যালেঞ্জিং?

আমার কাছে দুটো কাজই চ্যালেঞ্জিং। যখন যে কাজ করি সেটা শতভাগ মন দিয়ে চ্যালেঞ্জ নিয়েই করার চেষ্টা করি। আর এতেই সাফল্য ধরা দেয়।

#সমকালের সৌজন্যে