কমলগঞ্জে ‘রবীন্দ্রনাথ ও মণিপুরী সংস্কৃতি’র শতবর্ষ স্মরনোৎসব

প্রকাশিত: ৬:২১ অপরাহ্ণ, নভেম্বর ৬, ২০১৯
ছবি ধলাইর ডাক

স্টাফ রিপোর্টার: মৌলভীবাজারের কমলগঞ্জে ‘কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও মণিপুরী সংস্কৃতি’র শতবর্ষের সেতুবন্ধন উপলক্ষ্যে মণিপুরী সমাজ কল্যাণ সমিতি, মণিপুরী ললিতকলা একাডেমি, মণিপুরী থিয়েটার, মণিপুরী মাধ্যমিক শিক্ষক সমিতি, বাংলাদেশ মণিপুরী যুবকল্যাণ সমিতি, বাংলাদেশ মণিপুরী ছাত্র পরিষদ ও পৌরি’র যৌথ আয়োজনে এক বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বুধবার (৬ নভেম্বর) সকাল ১১টায় কমলগঞ্জ উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আশেকুল হক, সাংবাদিক, শিক্ষক, শিক্ষার্থীসহ মণিপুরী বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। পরে মাধবপুর ললিতকলা একাডেমিতে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ মণিপুরী সমাজ কল্যাণ সমিতির সভাপতি মুক্তিযোদ্ধা আনন্দ মোহন সিংহের সভাপতিত্বে ও সম্পাদক কমলা কান্ত সিংহের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, লেখক ও গবেষক ড. রঞ্জিত সিংহ, আহমদ সিরাজ, মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি ধীরেন্দ্র কুমার সিংহ, ললিতকলা একাডেমির গবেষণা কর্মকর্তা প্রভাষ সিংহ, নাট্য নির্দেশক শুভাশিস সিনহা সমীর প্রমুখ।

আলোচনা শেষে ৬ নভেম্বর মণিপুরী নৃত্য দিবস ঘোষণা করা হয় ও মণিপুরী ললিতকলার শিল্পীরা কবি গুরু রবীন্দ্রনাথ স্মরণে কবিতা, রবীন্দ্রসংগীত ও নৃত্য পরিবেশন করেন।