কালাজ্বর নির্মূলে বিশ্বে প্রথম দেশের স্বীকৃতি পেল বাংলাদেশ: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: ৭:১৪ অপরাহ্ণ, অক্টোবর ৩১, ২০২৩

ধলাই ডেস্ক: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, কালাজ্বর নির্মূলে বিশ্বের প্রথম দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে বাংলাদেশ। এ অর্জনে দেশের স্বাস্থ্যখাতসহ আমরা সবই গর্বিত। এর আগেও বাংলাদেশ ফাইলেরিয়া ও পোলিও নির্মূল করে সনদ পেয়েছিল।

মঙ্গলবার দুপুরে ভারতের দিল্লীতে অনুষ্ঠিতব্য তিন দিনব্যাপী বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৭৬তম দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সম্মেলনে তিনি এসব কথা বলেন। স্বাস্থ্যমন্ত্রীর হাতে এ স্বীকৃতির সনদপত্র তুলে দেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক পুনম খেত্রপাল।

জাহিদ মালেক বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ পরামর্শ ও নির্দেশনায় এ সফলতা অর্জিত হয়েছে। এসময় বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ও দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালকের প্রতিও বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কমিউনিটি ক্লিনিকের সফলতার স্বীকৃতি হিসেবে সম্প্রতি জাতিসংঘ কর্তৃক বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কমিউনিটি ক্লিনিক ধারণাকে ‘The Sheikh Hasina Initiative’ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে।

এছাড়াও বাংলাদেশের মাতৃমৃত্যুহার হ্রাস, শিশুমৃত্যুহার হ্রাস করা, গড় আয়ু বৃদ্ধি, টিকাদানে বাংলাদেশের ৯৮ ভাগ সফলতা, করোনা দুর্যোগে ১৫ হাজার চিকিৎসক ও ২৫ হাজার নার্সসহ প্রায় দেড় লাখ মানুষ নিয়োগ দেওয়া হয়েছে বলেও জানান জাহিদ মালেক।

সম্মেলনে স্বাংলাদেশ দলে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর প্রমুখ উপস্থিত ছিলেন।