চা বাগানের উদ্যোগে ছাত্র-যুবকদের স্বেচ্ছাশ্রমে রাস্তা ও নালার ময়লা আবর্জনা পরিষ্কার

প্রকাশিত: ৭:১৭ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০১৯

কমলগঞ্জ সংবাদদাতা: মৌভীবাজারের কমলগঞ্জের আলীনগর চা বাগানের এক সহকারি ব্যবস্থাপকের উদ্যোগে এ চা বাগানের ছাত্র যুবকরা স্বেচ্ছাশ্রমে বাগানের রাস্তা ও নালার ময়লা আবর্জনা পরিষ্কার করলো। উদ্যোগী সহকারি ব্যবস্থাপক হচ্ছেন আলীনগর চা বাগানের মনির হোসেন। রোববার চা বাগানের সাপ্তাহিক ছুটির দিন সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে দশটায় এ পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হয়।
সাধারণত চা বাগানে সচেতনতার অভাবে রাস্তা ঘাট ও নালা সর্বদাই অপরিচ্ছন্ন থাকে। এতে চা শ্রমকি পরিবার সদস্যদের সুস্থ্যভাবে বসবাস করা সম্ভব হয় না। আলীনগর চা বাগানের সহকারি ব্যবস্থাপক মনির হোসেন চা বাগানের ছাত্র ও যুবকদের ঢেকে তাদের সাথে মতবিনিময় কওে স্বাস্থ্য সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রাথমিকভাবে এ চা বাগানের প্রধান রাস্তাগুলোয় জমে থাকা ময়লা আবর্জনা ও নালার ময়লা আবর্জনা পরিষ্কারের উদ্যোগ গ্রহন করেন।
আলীনগর চা বাগানের যুবক ও ছাত্র সজল কৈরী, মোহিত আহমেদ, পলাশ কানু, সুমন রবিদাস, শামীম আহমেদ, চাম্পালা গোয়ালা ও গৌরি কূর্মীর নেতৃত্বে একদল যুবক ও ছাত্ররা রোববার সকাল সোয়া ৯টায় আলীনগর চা বাগানের প্রধান রাস্তায় জড় হয়। ছাত্ররা রাস্তায় জড় হলে সহকারি ব্যবস্থাপক মনির হোসেন নিজ হাতে কোদাল নিয়ে রাস্তাধারের ময়লা আবর্জনা পরিষ্কার শুরু করেন। পরে তিনি দাঁড়িয়ে তদারকি করলে টানা এক ঘন্টায় যুবক ও ছাত্ররা আলীনগর চা বাগানের একটি প্রধান সড়কধারের ময়লা আবর্জনা ও সড়কধারের নালা পরিষ্কার পরিচ্ছন্ন করে।
আলীনগর চা বাগানের যুবক সজল কৈরী ও মোহিদ আহমেদ এ প্রতিনিধিকে বলেন, মনির হোসেন এ চা বাগানের একজন জনবান্ধব ব্যবস্থাপক। তাই তিনি এ উদ্যোগে চা বাগানের ছাত্র ও যুবকদের কাছে ডেকে নিয়ে সরাসরি রাস্তায় উপস্থিত থেকে তদারকি করায় তারা রাস্তা ও নালা পরিষ্কার করেছে। এভাবে আগামীতে চা বাগানে জনকল্যাণ মূলক কাজে সহকারি ব্যবস্থাপক মনির হোসেনকে পাওয়া যাবে বলে তারা আশাবাদি।
সহকারি ব্যবস্থাপক মনির হোসেন এ প্রতিনিধিকে বলেন, আগের চেয়ে চা বাগানে এখন শিক্ষিতের হার অনেক বেড়েছে। এ সুযোগে চা বাগানের যুবক ও ছাত্রদের ভাল কাজে লাগানোর চিন্তা ভাবনায় তিনি প্রাথমিকভাবে রাস্তা ও নালা পরিষ্কার পরিচ্ছন্ন করার উদ্যোগ গ্রহন করেছেন।