দুই হাজার সাংবাদিককে দুই কোটি টাকা সহায়তা করা হবে: তথ্যমন্ত্রী

প্রকাশিত: ৪:৫১ অপরাহ্ণ, এপ্রিল ২৫, ২০২১
ফাইল ছবি

ধলাই ডেস্ক: তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, করোনা মহামারির দ্বিতীয় ঢেউয়ের মধ্যে আপাতত আরো দুই হাজার সাংবাদিককে দুই কোটি টাকা সহায়তা করা হবে। প্রত্যেককে ১০ হাজার টাকা করে দেয়া হবে।

রোববার দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে সাংবাদিক কল্যাণ ট্রাস্টের জরুরি বৈঠক শেষে তিনি একথা জানান।

তথ্যমন্ত্রী বলেন, এ অর্থবছরে আরো ২শ সাংবাদিককে ৫০ হাজার থেকে দুই লাখ টাকা পর্যন্ত সহায়তা দেয়া হচ্ছে। এর মধ্যে ৪০ জনকে সেই সহায়তা দেয়া হয়েছে। এর বাইরেও এ অর্থবছরে আরো সাংবাদিককে কল্যাণ ট্রাস্টের পক্ষ থেকে আরো সহায়তা দেয়া হবে।

তিনি বলেন, ২০১৪ সালে সংসদে আইন পাস করে সাংবাদিক কল্যাণ ট্রাস্ট গঠন করা হয়। এ ট্রাস্টের মাধ্যমে অসুস্থ, অসচ্ছল সাংবাদিকদের প্রতি বছর সহায়তা দেয়া হচ্ছে। কয়েকশ সাংবাদিককে এ ট্রাস্ট থেকে সহায়তা দেয়া হয়। কোনো সাংবাদিক মারা গেলে এককালীন তিন লাখ টাকা পান।

হাছান মাহমুদ বলেন, করোনা মহামারির মধ্যে যারা চাকরি হারিয়েছেন বা বেতন পাচ্ছিলেন না তাদের সহায়তা দিতে প্রধানমন্ত্রীর নির্দেশনাক্রমে কল্যাণ ট্রাস্টের বৈঠক করে সিদ্ধান্ত নিয়েছিলাম। করোনার প্রথম ঢেউয়ে অনেকে কর্মহীন হয়ে পড়েন, অনেকে বেতন পাচ্ছিলেন না, অনেকে চাকরিচ্যুত হয়েছেন- সারাদেশের এমন তিন হাজার ৩৫০ জন সাংবাদিককে দলমত নির্বিশেষ সহায়তা দেয়া হয়।

বৈঠকে অন্যান্যের মধ্যে প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক জাফর ওয়াজেদ ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোল্লা জালাল প্রমুখ উপস্থিত ছিলেন।