নাইজেরিয়ার কারাগারে ভয়াবহ হামলা, ১৮০০ বন্দির পলায়ন

প্রকাশিত: ২:৫৯ অপরাহ্ণ, এপ্রিল ৬, ২০২১
সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকার দেশ নাইজেরিয়ার একটি কারাগারে বন্দুকধারীদের হামলার পর এক হাজার ৮০০ জনেরও বেশি বন্দি পালিয়ে গেছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

মঙ্গলবার দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর নিশ্চিত করেছে।

জানা যায়, নাইজেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত ইমো রাজ্যের ওয়েরি শহরের কারাগারে হামলা করেছে দুর্বৃত্তরা। এ সময় বিস্ফোরক ব্যবহার করে সেখানকার প্রশাসনিক ব্লক উড়িয়ে দেয় তারা। এরপর তারা কারাগারের ভেতরে প্রবেশ করে।

নাইজেরিয়ান কারেকশনাল সার্ভিস জানিয়েছে, সোমবার সকালে ব্যাপক অস্ত্রশস্ত্রে সজ্জিত দুর্বৃত্তরা ট্রাক ও বাসে করে এসে ওয়েরি বন্দিশিবিরে হামলা চালায়।

দেশটির পুলিশের একজন মুখপাত্র জানিয়েছেন, দুর্বৃত্তরা রকেট-চালিত গ্রেনেড, মেশিন গান, বিস্ফোরক ও রাইফেল নিয়ে কারাগারে হামলা করে।

ওয়েরি নাইজেরিয়ার বৃহত্তম শহর লাগোসের প্রায় ৪০০ কিলোমিটার দক্ষিণ-পূর্ব দিকে অবস্থিত।

নাইজেরিয়ার স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক মুখপাত্র বিবিসিকে জানান, সন্ত্রাসী হামলার পরে কারাগার থেকে এক হাজার ৮৪৪ জন বন্দি পালিয়ে গেছেন। ৩৫ জন বন্দি পালাতে রাজি হননি। আর পালিয়ে যাওয়ার পর ছয় বন্দি ফিরে আসেন।

এদিকে নাইজেরিয়ার পুলিশ এই হামলার জন্যে বিয়াফ্রা নৃগোষ্ঠীর নিষিদ্ধ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীকে দায়ী করছে। তবে গোষ্ঠীটি হামলার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছে বলে জানা গেছে।