পাকিস্তানের গুলিতে ভারতীয় জেলে নিহত, আহত ১

প্রকাশিত: ৭:০০ অপরাহ্ণ, নভেম্বর ৮, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: আরব সাগরে পাকিস্তানের সামুদ্রিক নিরাপত্তা সংস্থার (পিএমএসএ) সদস্যদের গুলিতে ভারতের এক জেলে মারা গেছেন, আহত হয়েছেন আরও একজন। গত শনিবারের (৬ নভেম্বর) এ ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ভারত।

গুজরাটের দেবভূমি দ্বারকার পুলিশ সুপার জানিয়েছেন, সম্প্রতি গুজরাটের ওখা বন্দর থেকে ‘জলপরি’ নামে একটি নৌকায় চেপে সমুদ্রে মাছ ধরতে গিয়েছিলেন সাত জেলে। তাদের মধ্যে পাঁচজন ছিলেন গুজরাটের বাসিন্দা, দু’জন মহারাষ্ট্রের। মাছ ধরতে ধরতে ভারতীয় জেলেদের নৌকাটি পাকিস্তানের জলসীমার কাছে চলে যায়।

সে সময় তাদের সতর্ক করার বদলে এলোপাতাড়ি গুলি ছুঁড়তে শুরু করে পাকিস্তানি বাহিনী। এতে ঘটনাস্থলেই এক জেলের মৃত্যু হয়, আহত হন আরও একজন।

নিহতের নাম রমেশ চামরে (৩২)। তার মরদেহ ওখা বন্দরে নেওয়া হয়েছে এবং আহত ব্যক্তিকে স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এ ঘটনায় নভি বন্দর পুলিশ থানায় একটি এফআইআর দায়ের করা হয়েছে। এরই মধ্যে তার তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছেন ভারতীয় কর্মকর্তারা।

স্থানীয় মৎস্যজীবী মনিশ লোধারি জানিয়েছেন, পাকিস্তানি বাহিনী আরেকটি মাছ ধরার নৌকা আটক করেছে। ‘শ্রী পদ্মানি’ নামে ওই ভারতীয় নৌকায় ছয় জেলে ছিলেন।

ভারত সরকারের একটি সূত্র জানিয়েছে, ঘটনাটি অত্যন্ত গুরুত্বসহকারে দেখা হচ্ছে। পাকিস্তানের সঙ্গে এ নিয়ে কূটনৈতিক পর্যায়ে কথা হবে।

ভারতীয় জেলেদের এর আগেও আটক করেছে পাকিস্তান। গত ফেব্রুয়ারিতে তারা জানিয়েছিল, ভারতের ২৭০ জেলে ও ৪৯ জন সাধারণ নাগরিক পাকিস্তানের জেলে বন্দি। আর ভারতে কেন্দ্রীয় সরকার রাজ্যসভায় জানিয়েছে, পাকিস্তানের ৭৭ জন জেলে ও ২৬৩ জন সাধারণ মানুষ ভারতের জেলে বন্দি রয়েছেন।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস, এনডিটিভি