বিক্ষোভে উত্তাল কলম্বিয়া

প্রকাশিত: ৪:০৪ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে কলম্বিয়া। দেশটির প্রেসিডেন্ট ইভান দুকু বলেছেন, পুলিশ নির্দেশনা অনুযায়ী রাজপথে অবস্থান করবে। তৃতীয় দিনের মতো সরকারবিরোধী বিক্ষোভ চলছে।

বৃহস্পতিবার সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়। আড়াই লাখের বেশি মানুষ এই বিক্ষোভে অংশ নিয়েছে। শান্তিপূর্ণভাবে বিক্ষোভ শুরু হলেও পরবর্তীতে তা সহিংসতায় রূপ নেয়। পুলিশ এবং বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ শুরু হলে ভাঙচুর এবং লুটপাটের ঘটনা ঘটেছে।

প্রেসিডেন্ট ইভান জানিয়েছেন, রাজপথে পুলিশের সাথে যৌথ টহলদারি চালাবে সেনাবাহিনী। এক বিবৃতিতে তিনি বলেন, লুটপাট, সন্ত্রাসবাদ এবং ভাঙচুরের কোনো সুযোগ দেয়া হবে না।

বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত কমপক্ষে তিনজন নিহত হয়েছে। শুক্রবার রাজধানী বোগোতায় কারফিউ জারি করা হয়। কিন্তু তারপরেও রাজপথ থেকে বিক্ষোভকারীদের হটানো সম্ভব হয়নি।

শনিবার বিক্ষোভকারীরা নতুন করে বিক্ষোভ শুরু করলে পুলিশ টিয়ার গ্যাস ছুড়েছে। সে সময় বোগোতার ন্যাশনাল পার্কে কয়েক হাজার মানুষ জড়ো হয়েছিল।

বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের বাসভবন বোলিভার প্লাজার বাইরেও জড়ো হয়। এদিকে, শুক্রবার দেশের দক্ষিণ-পশ্চিমে পৃথক একটি বোমা হামলার ঘটনায় তিন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। এই ঘটনা চলমান বিক্ষোভের সঙ্গে সম্পর্কিত কি-না তা এখনও পরিষ্কার নয়।