যুদ্ধ প্রশিক্ষণে উড়তেই বিধ্বস্ত ভারতীয় যুদ্ধবিমান, পাইলট নিহত

প্রকাশিত: ৫:৪৭ অপরাহ্ণ, মার্চ ১৭, ২০২১
সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: যুদ্ধ প্রশিক্ষণের জন্য উড়ার পরই দুর্ঘটনার মুখে পড়ল ভারতীয় বিমানবাহিনীর একটি মিগ-২১ বাইসন যুদ্ধবিমান। এতে পাইলট তথা গ্রুপ ক্যাপ্টেন এ গুপ্তের মৃত্যু হয়েছে। দুর্ঘটনার প্রকৃত কারণ খতিয়ে দেখতে এরই মধ্যে তদন্তের নির্দেশ দিয়েছে ভারতীয় বিমানবাহিনী।

সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস ভারতীয় বিমানবাহিনীর এক বিবৃতির বরাত দিয়ে জানায়, অন্যান্য-দিনের মতো এদিন বিমানবাহিনীর ওই ঘাঁটিতে ট্রেনিং চলছিল। সেসময় একটি প্রশিক্ষণ উড়ান চলাকালীন ওই মিগ-২১ বাইসন যুদ্ধবিমান ওড়ার সময়ই দুর্ঘটনাটি ঘটে। তাতেই মারা যান বিমানবাহিনীর গ্রুপ ক্যাপ্টেন এ গুপ্তা। এরপরই ভারতীয় বিমানবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে এই দুর্ঘটনার কথা জানানো হয়।

এরইমধ্যে এই ঘটনায় তদন্তের নির্দেশ দেয়া হয়েছে। তবে গ্রুপ ক্যাপ্টেন এ গুপ্তার মৃত্যুতে তার পরিবারে নেমে এসেছে শোকের ছায়া। তার পরিবারকে ভারতীয় বিমানবাহিনীর পক্ষ থেকে সমবেদনাও জানানো হয়েছে।

উল্লেখ্য, দুই মাস আগেই রাজস্থানের সুরতগড়ে একটি মিগ-২১ ফাইটার জেট ভেঙে পড়েছিল। কিন্তু সৌভাগ্যক্রমে প্রাণে বেঁচে যান প্রশিক্ষনরত পাইলট। ২০১৯ সালে সংসদে ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শ্রীপদ নায়েক জানিয়েছিলেন, ২০১৬ সাল থেকে ভারতীয় বায়ুসেনার মোট ২৭টি এয়ারক্রাফ্ট দুর্ঘটনার কবলে পড়েছে। এর মধ্যে রয়েছে ১৫টি ফাইটার জেট।