রাতে ঘুমানোর আগে ভুলেও যে খাবারগুলো খাবেন না

প্রকাশিত: ৭:৫৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১, ২০২১
ফাইল ছবি

লাইফস্টাইল ডেস্ক: অনেকেই মনে করেন রাতে ভরপেট খাওয়া শরীরের ওজন বাড়িয়ে দেয়। একথা অনেকখানিই সত্যি। আবার রাতের খাবার অনেক রোগ-ব্যাধিরও কারণ। তাই ভেবে চিন্তে রাতের খাবার নির্বাচন করা উচিত। বিশেষ করে ঘুমাতে যাওয়ার আগে কিছু খাবার খাওয়া আপনার জন্য মারাত্মক হতে পারে।

এসব খাবার আপনার রাত জাগার কারণ হতে পারে। অর্থাৎ রাতের ঘুমের বিঘ্ন ঘটায়। চলুন জেনে নেয়া যাক কোন খাবারগুলো রাতে ঘুমাতে যাওয়ার আগে ভুলেও খাবেন না।

পরিশোধিত কার্বোহাইড্রেট
রাতে ঘুমানোর আগে পরিশোধিত কার্বোহাইড্রেট ধরনের খাবার খাওয়া ঠিক নয়। এতে শরীরে অস্বস্তি দেখা দেয়। রাতে ঘুমানোর আগে পনিরের পাস্তা বা এই ধরনের খাবার খেলে অস্বস্তি দেখা দেয়। রাতের পরিবর্তে দিনে জটিল শর্করা ও উচ্চ-চর্বি যুক্ত খাবার গ্রহণ করা ভালো।

রসুন
মজাদার ও সুগন্ধিযুক্ত রসুন খাবারের স্বাদ বাড়ায়। তবে রাতে ঘুমানোর আগে রসুন খাওয়া ঘুমে ব্যাঘাত ঘটাতে পারে। এটা তাপ উৎপাদনকারী ভেষজ হিসেবে পরিচিত। রসুনের রাসায়নিক উপাদান রাতে বুক জ্বালাপোড়ার সৃষ্টি করতে পারে। রাতের খাবার তৈরিতে কেবল স্বাদ ও ঘ্রাণের জন্য সামান্য রসুন ব্যবহার করা উচিত।

চকলেট
রাতে ‘ডার্ক চকলেট’ খাওয়ার মতো আরামদায়ক আর কিছু নেই। এটা ভুল ধারণা। এতে লুকায়িত ক্যাফেইন ও চিনি ঘুমে কোনো ইতিবাচক ভূমিকা রাখে না। চকলেট মজার হলেও এটা হরমোনে ভারসাম্যহীনতা বাড়ায়। ফলে সারা রাত জাগ্রত রাখে। তাই রাতে ঘুমানোর আগে চকলেট না খাওয়াই ভালো।

চা ও কফি
অনেকেই ঘুমাতে যাওয়ার আগে এক কাপ কফি খান। তবে এই কাজ একেবারেই করা উচিত নয়। কেননা এতে থাকা ক্যাফেইন আপনার ঘুমের বিঘ্ন ঘটাতে পারে।