শত্রুর বিষে মরল ৬০০ হাঁস!

প্রকাশিত: ৭:১৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২১
সংগৃহীত

ধলাই ডেস্ক: নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় গোলাম মোস্তফা নামে এক খামারির ৬০০ হাঁসের মৃত্যু হয়েছে। গত বুধবার সন্ধ্যার আগে উপজেলার মোজাফরপুর ইউপির জালিয়ার হাওরের আগাড় গোদারাঘাট এলাকায় এ ঘটনা ঘটে।

ক্ষতিগ্রস্ত ওই হাঁস খামারি উপজেলার মোজাফরপুর ইউপির হারুলিয়া গ্রামের বাসিন্দা। এদিকে এক সঙ্গে ৬০০ হাঁস মারা যাওয়ার ঘটনায় দিশেহারা হয়ে পড়েছেন ক্ষতিগ্রস্ত খামারি গোলাম মোস্তফা।

বিষয়টি নিয়ে বৃহস্পতিবার দুপুরে কেন্দুয়া থানার ওসি কাজী শাহ নেওয়াজের সঙ্গে কথা হলে তিনি ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

ওসি জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে এবং ঘটনাস্থল থেকে আলামত সংগ্রহ করা হয়েছে।

ক্ষতিগ্রস্ত খামারি গোলাম মোস্তফা জানান, তার খামারে ৮০৬টি হাঁস ছিল। প্রতিদিনের মতো বুধবারও তিনি তার হাঁসগুলো হাওরে ছেড়ে খাবার খাওয়ানোর পর আগাড় গোদারাঘাট এলাকায় একটি ডোবায় পানি খেতে দেন। পানির খাওয়ার পরপরই হাঁসগুলো মরতে শুরু করে। কিছুক্ষণের মধ্যেই একের পর এক ৬০০ হাঁস মারা যায়। এতে তার ২ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করছেন খামারি।

তিনি অভিযোগ করে বলেন, দুই বছর ধরে হাঁসের খামার করি। প্রতিদিন ৫০০ থেকে ৫৫০টি ডিম পাড়তো হাঁসগুলো। দার-দেনা করে হাঁসের খামারটি গড়ে তুলেছিলাম। কেউ শত্রুতা করে আমার এই সর্বনাশ করেছে। বর্তমানে যে হাঁসগুলো বেচেঁ আছে সেইগুলোর অবস্থাও ভালো না।

যে ডোবায় পানি খেয়ে হাঁসগুলোর মৃত্যু হয়েছে সেখানে ডোবার পাড়ে বিষাক্ত কেমিকেলের খালি একটি বোতল পাওয়া গেছে বলেও জানান খামারি মোস্তফা।