শাহবাগের রাজপথে পরিদের হাট

প্রকাশিত: ৭:১৯ অপরাহ্ণ, এপ্রিল ১৪, ২০১৯

পহেলা বৈশাখ উপলক্ষে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ভিন্ন ভিন্ন আদলে উৎসব পালন চলছে। কোথাও শুরু হয়েছে খেলা আবার কোথায় মেলা। বৈশাখজুড়ে তা চলবে। বৈশাখী মেলা ছাড়াও আয়োজন করা হয়েছে ঘুড়ি উড়ানো, লাঠি খেলাসহ বিভিন্ন সংস্কৃতিক অনুষ্ঠানের।

অন্যান্য সামগ্রীর মতো রাজধানীর শাহবাগে বিভিন্ন সামগ্রীর সঙ্গে বসেছে পরির দোকান। জিন, পরি আর ভূত-পেত্নির গল্প শোনেননি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। তারপরও পরির দোকান বসেছে-এমন খবর হয়তো কেউ পাবেন না। পরির হাটের খবর কেউ দিলেও তা বিশ্বাসযোগ্য হওয়ার মতো নয়। তবে এবার বিশ্বাস যে করতেই হবে। কারণ পরিদের নিয়ে রাজধানীর শাহবাগের রাজপথে পুতুলপরির হাট বসিয়েছেন দু’জন। তারা পরিদের দাম নিচ্ছেন ভিন্ন ভিন্ন। কারও কাছে থেকে একশ টাকা, আবার কারও কাছে ৯০, ৮০ এবং ৭০ টাকা দামে বিক্রি করছেন পরিদের।

পহেলা বৈশাখের আগে বরাবর নিউমার্কেটের গেটের সামনে জায়নামাজ বিক্রি করেন শাহাদাত। আজ ছোট ছোট পরিদের নিয়ে দোকানের পসরা সাজিয়েছেন। রাস্তায় একটি পলিথিন বিছিয়ে ছোটপরির দলকে সাজিয়ে দাঁড় করিয়ে রেখেছেন তিনি। শাহাদাত বলেন, ‘গত বছর ২৫০ থেকে ৩০০ পরি বিক্রি করেছিলাম। মূলত নববর্ষ উপলক্ষেই পরিদের দোকান করি। তাছাড়া আমি নিউমার্কেটের সামনের গেটে জায়নামাজ বিক্রি করি সারা বছর।’