শ্রীমঙ্গলে মশলার কারখানায় অভিযান! ১০ হাজার টাকা জরিমানা। আটক ১

প্রকাশিত: ৬:০১ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০১৯
ছবি ধলাইর ডাক

শ্রীমঙ্গল প্রতিনিধি: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ধানের ভুষি, কাঠের গুঁড়া, রাসায়নিক রং এর সাথে পচা মরিচ, হলুদ আর ধনিয়া মিশিয়ে তৈরি করা গুঁড়ো মশলার কারখানায় অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার রাত ১১টায় শহরের সোনার বাংলা রোডে গোপন সংবাদের ভিত্তিতে ভেজাল মশলা তৈরির মিলে অভিযান চালিয়ে পশু-খাদ্য ১২ বস্তা ধানের ভুষি, কাঠের গুঁড়ো, মানবদেহের জন্য ক্ষতিকর রংসহ ভেজাল মসলা জব্দ করেছে পুলিশ। পুলিশ জানায়, এসব মশলা চোখ ধাঁধানো মোড়কে ভরে বাজারজাত করা হয়। খোলা বাজারে এসব মশলা আবার ‘গ্যারান্টি’ দিয়ে বিক্রি করতেন দোকানিরা।

অভিযানকালে পুলিশ উপজেলার জানাউড়া গ্রামের আব্দুর রহমানের ছেলে রকিব মিয়াকে আটক করা হয়।এ সময় (পশুর খাবার) ১২ বস্তা ধানের ভুষি জব্দ করে ভোক্তা অধিকার সংরক্ষণ ২০০৯ আইনে ১০ হাজার টাকা জরিমানা করে মিলটি সিলগালা করা হয়।

ভেজাল মশলার মিলে চালানো এ অভিযানে নেতৃত্ব দেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুর রহমান মামুন।তিনি বলেন, শহরের বেশ কিছু স্থানে একটি চক্র দীর্ঘ দিন থেকে মসলার সাথে কাঠের গুঁড়ো, ধানের ভুষি ও মানবদেহের জন্য ক্ষতিকর কাপড়ের রং মিশিয়ে ভেজাল মসলা উৎপাদন, বাজারজাত ও বিক্রি করছে। পরবর্তীতে এসব মশলা বিভিন্ন হাত ঘুরে মানুষের পেটেই যাচ্ছে। মানবদেহের জন্য ক্ষতিকর এসব ভেজাল মশলার অধিকাংশ ক্রেতাই নিম্নআয়ের মানুষ।

ভেজাল মশলার বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলেও নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান।