সরকারি হাট-বাজার ইজারায় মূল্য নির্ধারণের নতুন পদ্ধতি

প্রকাশিত: ৩:০৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২১, ২০২১

ধলাই ডেস্ক: সরকারি হাট-বাজার ইজারা দিতে মূল্য নির্ধারণের নতুন পদ্ধতি চালু করা হয়েছে। মূল্য নির্ধারণের নতুন পদ্ধতির কথা জানিয়ে শনিবার (২০ ফেব্রুয়ারি) স্থানীয় সরকার বিভাগ থেকে পরিপত্র জারি করা হয়েছে।

আগে বিগত তিন বছরের ইজারা মূল্যের গড়ের সঙ্গে পৌর এলাকার ক্ষেত্রে অতিরিক্ত ২৫ শতাংশ এবং পৌর এলাকার বাইরে অতিরিক্ত ১০ শতাংশ ধরে হাট-বাজারের সরকারি মূল্য নির্ধারণ করা হতো। এখন বিগত তিন বছরের ইজারা মূল্যের গড়ের সঙ্গে অতিরিক্ত ছয় শতাংশ বৃদ্ধি করে মূল্য নির্ধারণ করা হবে।

এতে আরও বলা হয়, স্থানীয় সরকার বিভাগ থেকে ২০১৬ সালের ১ মার্চ জারি করা পরিপত্রের মাধ্যমে বিগত তিন বছরের ইজারা মূল্যের গড়ের সঙ্গে পৌর এলাকার ক্ষেত্রে অতিরিক্ত ২৫ শতাংশ এবং পৌর এলাকার বাইরের ক্ষেত্রে ১০ শতাংশ বৃদ্ধি করে হাট-বাজারের সরকারি মূল্য নির্ধারণ করা হয়। যা বাতিল করা হলো।

পরিপত্রে নতুন পদ্ধতির কথা জানিয়ে বলা হয়, এ প্রেক্ষিতে বিগত তিন বছরের ইজারা মূল্যের গড়ের সঙ্গে অতিরিক্ত ছয় শতাংশ বৃদ্ধি করে হাট-বাজারের সরকারি মূল্য নির্ধারণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

এই পরিপত্রের অনুলিপি সব সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, সকল জেলা প্রশাসক, পৌরসভার মেয়র/প্রশাসক, উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কাছে পাঠানো হয়েছে।