১৫ আগস্ট নিহতদের জন্য ৬০ হাজার বার কোরআন খতম

প্রকাশিত: ১২:৩৩ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০১৯

ডেস্ক রিপোর্ট: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৯৭৫ সালের ১৫ আগস্ট নিহতদের আত্মার মাগফেরাত কামনায় সারাদেশের এতিমখানা ও শিশু পরিবারের নিবাসীরা আগস্ট মাসে ৬০ হাজার ৬৫ বার পবিত্র কোরআন খতম দিয়েছেন।

শনিবার রাজধানীর আগারগাঁওয়ে সমাজসেবা অধিদফতরে ৬০ হাজার ৭৫ বার কোরআন খতমের আখেরি মোনাজাত ও দোয়া মাহফিল হয়। এতে সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সমাজসেবা অধিদফতরের গৃহীত মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে সারাদেশে ক্যাপিটাল গ্রান্টভুক্ত এতিমখানা ও শিশু পরিবারের নিবাসীরা এই কোরআন খতম করেন।

সমাজকল্যাণমন্ত্রী বলেন, ‘স্বাধীনতার পরাজিত শত্রুরাই বঙ্গবন্ধুসহ তার পরিবারের সদস্যদের নৃশংসভাবে হত্যা করেছে। বঙ্গবন্ধুকে হত্যাকারীরা ছিল কাপুরুষ।’

তিনি বলেন, ‘বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে স্বাধীনতাবিরোধীরা মিথ্যার রাজত্ব কায়েম করতে চেয়েছিল। সাময়িক কিছুদিনের জন্য তারা সক্ষম হলেও বাস্তবে তা সক্ষম হয়নি। বঙ্গবন্ধুকে নৃশংসভাবে হত্যা করার পর তারা সত্যকে অস্বীকার করে মানুষকে বিপথগামী করে স্বাধীনতার সঠিক ইতিহাসকে ভুলুণ্ঠিত করতে চেয়ে ব্যর্থ হয়েছে।’

মন্ত্রী আরও বলেন, জাতির পিতা যে স্বপ্ন দেখেছিলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একের পর এক তা পূরণ করে যাচ্ছেন। প্রধানমন্ত্রী যেখানেই তার হাতের স্পর্শ রেখেছেন সেখানেই সোনা ফলছে। তিনি মানুষের কল্যাণের জন্য নিবেদিতভাবে কাজ করে যাচ্ছেন।

পরে বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন মন্ত্রী।

কোরআন খতম উপলক্ষে শনিবার দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধে দোয়া মাহফিল ও আখেরি মোনাজাত অনুষ্ঠিত হয়। সমাজসেবা অধিদফতর ও এর আওতাধীন এক হাজার ৩২টি কার্যালয় ভিডিও কনফারেন্সের মাধ্যমে দোয়া মাহফিল ও আখেরি মোনাজাতে অংশ নেয়।

সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক গাজী মোহাম্মদ নুরুল কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জুয়েনা আজিজ।